Home / Breaking News / বাংলাদেশে বন্যার আশঙ্কা করে সতর্ক বার্তা দিল্লির।

বাংলাদেশে বন্যার আশঙ্কা করে সতর্ক বার্তা দিল্লির।

অনলাইন ডেস্ক : বাংলাদেশে বন্যার আশঙ্কা করে সতর্ক বার্তা দিল্লির।
বাংলাদেশে বন্যার আশঙ্কা করে আগেভাগেই ঢাকাকে সতর্ক করে বার্তা দিয়েছে নয়াদিল্লি। অতি বৃষ্টির কারণে সম্প্রতি চীন ব্রহ্মপুত্র নদে অতিরিক্ত পানি ছেড়ে দিয়েছে। এর ফলে ভারতের কয়েকটি রাজ্যের পাশাপাশি বাংলাদেশেও বন্যার আশঙ্কা করা হচ্ছে।

এ আশঙ্কার কথা ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় নয়াদিল্লিস্থ বাংলাদেশ হাইকমিশনকে জানিয়েছে। এরপর এ ব্যাপারে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়, পানি সম্পদ মন্ত্রণালয় ও যৌথ নদী কমিশনের কাছে চিঠি পাঠিয়েছে বাংলাদেশ হাই কমিশনার।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, তিব্বতে অতি বৃষ্টির কারণে স্যাংপো নদীতে পানি বেড়ে যাওয়ায় ব্রহ্মপুত্রে পানি ছেড়ে দিয়েছে চীন। এর ফলে ভাটির দেশগুলোতে এর প্রভাব পড়বে। ইতিমধ্যে ভারতের কেন্দ্রীয় সরকার অরুণাচল ও আসাম প্রদেশকে উচ্চ সতর্ক অবস্থায় থাকতে বলেছে। ভারতের এই দুই প্রদেশে বন্যা হলে এর পানি বাংলাদেশেও ঢুকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

হাই কমিশনের চিঠিতে বলা হয়েছে, ব্রহ্মপুত্র নদে পানি ছাড়ার ব্যাপারে ভারত সরকারকে সতর্ক করেছে চীন। তিব্বতে অতি বৃষ্টির কারণে স্যাংপো নদীতে পানি গত ৫০ বছরের মধ্যে সর্বোচ্চ বিপদসীমায় প্রবাহিত হচ্ছে। এ কারণে ব্রহ্মপুত্র নদে পানি ছাড়তে বাধ্য হচ্ছে চীনা কর্তৃপক্ষ।

এতে আরও উল্লেখ করা হয় , চীন থেকে পানি আসার কারণে ভারতের কেন্দ্রীয় সরকার থেকে আসাম ও অরুণাচল রাজ্য সরকারকে ইতোমধ্যেই সতর্ক করা হয়েছে।

error: Content is protected !!

Powered by themekiller.com