Breaking News
Home / Breaking News / দশ বছরে ইলিশের উৎপাদন বেড়েছে ৭৮ শতাংশ :শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি এমপি

দশ বছরে ইলিশের উৎপাদন বেড়েছে ৭৮ শতাংশ :শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি এমপি

অ‌ভি‌জিত রায় ।। শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি এমপি বলেছেন, গত দশ বছরে ইলিশের উৎপাদন বৃদ্ধি পেয়েছে ৭৮ শতাংশ। ইলিশের উৎপাদন বৃদ্ধির বর্তমান এই ধারা অব্যাহত রাখাই আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। এজন্য ইলিশের মজুদ নিরূপণ ও সর্বোচ্চ সহনশীল আহরণ মাত্রা নিয়ে বিজ্ঞানীদের আরো নিবিড় গবেষণা পরিচালনা করতে হবে।

তিনি শনিবার বেলা ১১ টায় চাঁদপুর শিল্পকলা একাডেমীতে জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপন উপলক্ষে জাতীয় কর্মসূচীর অংশ হিসেবে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই ) এর উদ্যোগে ‘ইলিশ উৎপাদন বৃদ্ধিতে অভয়াশ্রমের প্রভাব, মজুদ নিরূপণ ও জাটকা সংরক্ষণে গবেষণা অগ্রগতি পর্যালোচনা’ শীর্ষক দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। জাটকা সংরক্ষণ সপ্তাহের এবারের শ্লোগান ‘কোনো জাল ফেলবো না, জাটকা ইলিশ ধরবো না’।

এসময় তিনি বলেন, ইলিশ মাছ বাংলাদেশের সর্ববৃহৎ একক মৎস্য প্রজাতি যা বাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ মাছ পুষ্টিগুণেও সমৃদ্ধ। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের গবেষণা তথ্যের ভিত্তিতে দেশে জাটকা রক্ষার্থে ইতোমধ্যে ৬টি অভয়াশ্রম প্রতিষ্ঠা করা হয়েছে। জাটকা সংরক্ষণ এবং ইলিশ উৎপাদন বৃদ্ধিতে অভয়াশ্রমের প্রভাব সম্পর্কে আজকের কর্মশালায় গবেষণা ভিত্তিক ফলাফল উপস্থাপন করা হয়েছে।

তিনি আরো বলেন, বর্তমান সরকার দেশের ইলিশসহ মৎস্য খাতের উন্নয়নে অত্যন্ত আন্তরিক। ইলিশ বিষয়ে নিবিড় গবেষণা অব্যাহত রাখার জন্য ২০১৬-২০১৭ আর্থিক সাল হতে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট এর আওতায় ইলিশ গবেষণা জোরদারকরণ শীর্ষক ১টি উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে। আশা করি, ইনিস্টিটিউট বিজ্ঞানীগণ ইলিশ সম্পদ উন্নয়নে নব নব প্রযুক্তি উদ্ভাবনে তারা আরো সচেষ্ট হবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

শিক্ষামন্ত্রী দীপু মনি ইলি‌শের প্রজনন সম্প‌র্কে বলেন, ইলিশের সর্বোচ্চ প্রজনন মৌসুমে অর্থাৎ আশ্বিনের ভরা পূর্ণিমার পূর্বের ৪দিন, পূর্ণিমার দিন এবং পূর্ণিমার পরের ১৭ দিন অর্থাৎ মোট ২২ দিনের জন্য সারা দেশের নদ-নদীতে ইলিশ আহরণ, সংরক্ষণ, পরিবহন, বাজারজাতকরণ নিষিদ্ধ করে আইন প্রণয়ন ও বাস্তবায়ন করা হচ্ছে। এর ফলে বর্তমানে ইলিশের উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

কর্মশালার প্রধান বক্তার বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো.আশরাফ আলী খান খসরু এমপি বলেন, বাংলাদেশের অত্যন্ত জনপ্রিয় ও সুস্বাদু মাছ ইলিশের টেকসই উৎপাদন বৃদ্ধি নির্ভর করে এর প্রজনন সফলতা, জাটকা রক্ষা এবং মাছ আহরণের পরিমাণের উপর। ইলিশ উৎপাদন বৃদ্ধির মূলে রয়েছে জাটকা রক্ষা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদএবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো: রইছউল আলম মন্ডল।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইনস্টিটিউটের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ আশরাফুল আলম এবং মৎস্য অধিদপ্তরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মনোয়ার হোসেন।

Powered by themekiller.com