Breaking News
Home / Breaking News / অবসরের ঘোষণা দিয়েছেন অ্যালিস্টার কুক

অবসরের ঘোষণা দিয়েছেন অ্যালিস্টার কুক

অনলাইন ডেস্ক : টেস্ট সিরিজ জিতেই অবসরের ঘোষণা দিয়েছেন অ্যালিস্টার কুক।
কোহলিদের বিরুদ্ধে সিরিজের শেষ টেস্ট খেলে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেবেন এ বাঁহাতি ব্যাটসম্যান।

সোমবার অবসরের কথা নিজেই জানিয়েছেন ইংলিশদের সাবেক অধিনায়ক। যে ভারতের বিপক্ষে অভিষেক হয়েছিল, তাদের বিরুদ্ধে খেলেই ব্যাট-প্যাড তুলে রাখবেন কুক।

৩৩ বছরের কুক ইংল্যান্ডের হয়ে ১৬০ টেস্টে ১২,২৫৪ রান করেছেন। তার টেস্ট রানের আশেপাশে কোনো ইংলিশ ব্যাটসম্যানই নেই। নামের পাশে আছে ৩২টি সেঞ্চুরিও। টেস্টে নিয়মিত থাকলেও ২০১৪ থেকে ওয়ানডে খেলছিলেন না তিনি।

ইংল্যান্ডকে ৫৯টি টেস্ট ম্যাচে নেতৃত্ব দেয়া কুক অবসর বার্তায় বলেছেন, ‘ট্যাঙ্কে অবশিষ্ট জ্বালানি বলতে আর কিছুই নেই। তাই সরে যাওয়ার এটাই সেরা সময়।’

ইংল্যান্ড ও ভারতের মধ্যকার পঞ্চম তথা সিরিজের শেষ টেস্ট শুরু হবে আগামী শুক্রবার, ওভালে। পাঁচ ম্যাচের সিরিজ এক ম্যাচ হাতে রেখেই ৩-১ ব্যবধানে জিতে নিয়েছে ইংলিশরা।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে ষষ্ঠ সর্বাধিক রান সংগ্রাহক কুক। ওপেনার হিসেবে রেকর্ড ১১,৬২৭ রান করেছেন। ২০০৬ সালে ভারতের বিপক্ষে নাগপুরে অভিষেক তার। ওই টেস্টের দ্বিতীয় ইনিংসে অপরাজিত সেঞ্চুরি করেছিলেন। তার এক যুগ পর থামার ঘোষণা দিলেন।

বিদায়ী বার্তায় কুক আরও বলেছেন, ‘আমি যতটুকু কল্পনা করেছি, তার চেয়েও বেশি অর্জন করেছি। যা অর্জন করেছি তা কখনো কল্পনাই করিনি। এই সময়ে ইংল্যান্ডের অনেক গ্রেটদের সঙ্গেও খেলার সৌভাগ্য হয়েছে আমার।’

অনেক রেকর্ডের অধিকারী কুকের চলতি সিরিজটা মোটেই ভালো যাচ্ছে না। চার টেস্টের ১৬ ইনিংসে তার রান গড় ১৮.৬২। কোনো সেঞ্চুরি তো নেই, হাফসেঞ্চুরিও মাত্র একটি।

১২ বছরের ক্যারিয়ারে এখন পর্যন্ত ১৬০ টেস্টে ১২,২৫৪ রান করেছেন কুক। ৪৪.৮৮ গড়ে ৩২ সেঞ্চুরির সঙ্গে আছে ৫৬ ফিফটি। ক্যারিয়ার সেরা ২৯৪ রান। নামের পাশে আছে সাদা পোশাকে ১৭৩টি ক্যাচ নেয়ার কীর্তিও।

টেস্টে সমৃদ্ধ ক্যারিয়ার থাকলেও ৯২টির বেশি ওয়ানডে খেলা হয়নি কুকের। ৩৬.৪০ গড়ে ৫ সেঞ্চুরি ও ১৯ ফিফটির সঙ্গে সেরা ইনিংসটি ১৩৭ রানের। স্ট্রাইকরেট ৭৭.১৩ একেবারে মন্দও নয়। সেখানে কেবল ৪টি টি-টুয়েন্টি খেলা হয়েছে বাঁহাতি এ ব্যাটসম্যানের। যাতে করেছেন ৬১ রান, সর্বোচ্চ ২৬।

Powered by themekiller.com