Breaking News
Home / Breaking News / উন্মুক্ত হচ্ছে শিল্পে গ্যাস সংযোগ

উন্মুক্ত হচ্ছে শিল্পে গ্যাস সংযোগ

বিশেষ প্রতিনিধিঃ

অবশেষে উন্মুক্ত হচ্ছে শিল্প খাতে গ্যাস সংযোগ। দীর্ঘ ৪ বছর বন্ধ থাকার পর সরকার আবারও স্বাভাবিক প্রক্রিয়ায় শিল্প কারখানায় গ্যাস সংযোগ উন্মুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে। এ লক্ষ্যে জ্বালানি মন্ত্রণালয় গ্যাস সংযোগ নীতিমালাসহ একটি প্রাথমিক সার-সংক্ষেপ তৈরি করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মৌখিক নির্দেশনা পেয়ে জ্বালানি বিভাগ এ সার-সংক্ষেপটি তৈরি করে।
চূড়ান্ত অনুমোদনের জন্য এটি প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হয়েছে। অনুমোদনের পর এ সিদ্ধান্ত বাস্তবায়ন হবে। আর এর মধ্য দিয়েই বিলুপ্ত হবে শিল্পে গ্যাস সংযোগসংক্রান্ত প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টার নেতৃত্বে গঠিত উচ্চপর্যায়ের বিশেষ কমিটি।
নতুন নীতিমালা অনুযায়ী আবেদন করলে ৭ থেকে ১০ দিনের মধ্যেই গ্যাস মিলবে শিল্প গ্রাহকদের। এ গ্যাসের জোগান দেয়া হবে আমদানি করা উচ্চমূল্যের তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) থেকে।
জ্বালানি বিভাগ সূত্রে জানা গেছে, বর্তমানে প্রতিদিন ৪৫০ মিলিয়ন ঘনফুট এলএনজি যুক্ত হচ্ছে জাতীয় গ্রিডে। এপ্রিলের মধ্যে এটি ১০০০ মিলিয়ন ঘনফুটে উন্নীত হতে পারে। ধারণা করা হচ্ছে, এলএনজির পরিমাণ ১০০০ মিলিয়নে পৌঁছালেই উন্মুক্ত হতে পারে শিল্প-কারখানায় গ্যাস সংযোগ।
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ যুগান্তরকে বলেন, শিল্পে বিনিয়োগের পরিবেশ তৈরি করেছে সরকার। সেখানে নিরবচ্ছিন্নভাবে গ্যাস সংযোগও নিশ্চিত করতে চায়। এবার এ খাতে বড় ধরনের বিনিয়োগ হবে। এজন্য সরকার শিল্প খাতে গ্যাস সংযোগ স্বাভাবিক করতে চায়। তিনি বলেন, গ্যাস সংযোগ নিয়ে বিভিন্ন কমিটির কারণে নানা বাধা আসে। শিল্পমালিকরা নিরুৎসাহিত হন। দুর্নীতির সুযোগ তৈরি হয়। তাই আমি মনে করি, শিল্প গ্যাস সংযোগ টোটালি উন্মুক্ত হয়ে যাক। সংযোগের জন্য একটি গাইডলাইন থাকবে। সে অনুযায়ী শিল্পমালিকরা আবেদন করবেন। ৭ থেকে ১০ দিনের মধ্যে কানেকশন (সংযোগ) পেয়ে যাবেন।
তবে জ্বালানি বিভাগের একজন শীর্ষ কর্মকর্তা যুগান্তরকে বলেছেন, নিরবচ্ছিন্ন গ্যাস সংযোগ দিতে হলে গ্যাসের দাম বাড়ানো ছাড়া কোনো বিকল্প নেই। বর্তমানে আন্তর্জাতিক বাজারে এলএনজির দাম অনেক বেশি। আর দেশে গ্যাসের চাহিদাও বাড়ছে দিন দিন। এ হিসাবে চাহিদা অনুযায়ী এলএনজি আমদানি করতে হলে সরকারকে আরও অনেক বেশি টাকা ভর্তুকি দিতে হবে। কাজেই গ্যাসের দাম বাড়ানো ছাড়া সরকারের সামনে কোনো বিকল্প নেই।
জানা গেছে, ১৮ আগস্ট থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি বা লিকিউফাইড ন্যাচারাল গ্যাস) যুক্ত হয় পাইপলাইনে। এ পর্যন্ত প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকার এলএনজি আমদানি করেছে সরকার। প্রতি ইউনিট ৩২ টাকা দরে আমদানি করে ওই গ্যাস ৭ টাকা ১৭ পয়সা দরে বিক্রি করার কারণে এ পর্যন্ত প্রায় ১৫শ’ কোটি টাকা ভর্তুকি দিয়েছে সরকার। এর মধ্যে গত বছরের অক্টোবরে এলএনজিতে ভর্তুকি দেয়া হয়েছে ৫৬০ কোটি টাকা। জ্বালানি বিভাগের একটি সূত্রে জানা গেছে, উচ্চমূল্যের এলএনজি আমদানি করে এতদিন ভর্তুকি দিয়ে সরকার জাতীয় গ্রিডে যুক্ত করেছিল। এ ভর্তুকি কমাতেই সব ধরনের গ্যাসের দাম ৬০ শতাংশ বাড়ানোর সুপারিশ করা হতে পারে।
এ প্রসঙ্গে ব্যবসায়ীদের সংগঠন এফবিসিসিআই প্রেসিডেন্ট ছিদ্দিকুর রহমান যুগান্তরকে বলেন, গ্যাস সংযোগ উন্মুক্ত করার এমন উদ্যোগে আশাবাদী হবেন শিল্পমালিকরা। তাছাড়া সংযোগ নেয়ার জন্য উচ্চপর্যায়ের কোনো কমিটিই থাকবে না, এটা একটা বড় সিদ্ধান্ত হবে সরকারের। তার মতে কোয়ালিটি ও নিরবচ্ছিন্ন গ্যাস যদি পাওয়া যায়, সে ক্ষেত্রে গ্যাসের দাম একটু সমন্বয় হবে- এটা আমরাও মনে করি। যেহেতু কম দামে কিনে এনে তা বেশি দামে দেয়া যাবে না। তাই খাতওয়ারি কোন খাতে দাম বাড়বে ও কোন খাতে কমবে- সেটা সরকার চিন্তাভাবনা করবে।
বিশেষজ্ঞরা মনে করেন, টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্নীতি-মাদকের বিরুদ্ধে সর্বশক্তি নিয়োগের ঘোষণা দিয়েছেন। একই সঙ্গে দেশকে বিনিয়োগের নতুন এক উচ্চতায় নিয়ে যেতে চান। এজন্য কার্যকরভাবে প্রয়োজনীয় সব উদ্যোগ নেবেন। দেশের শিল্পোদ্যোক্তা ও ব্যবসায়ী সমাজ এজন্য প্রধানমন্ত্রীকে সাধুবাদ জানিয়েছেন। তবে তাদের মতে, বিনিয়োগ খাতে তখনই গতি আসবে, যখন সরকার জ্বালানি নিরাপত্তা তথা গ্যাস-বিদ্যুতের প্রয়োজনীয় চাহিদার বিষয়টি নিশ্চিত করবেন। এর বাইরে কোনো স্বপ্ন কিংবা পরিকল্পনা বাস্তবায়ন হওয়ার সুযোগ নেই।
তাদের আরও অভিমত, অতীতের ন্যায় আমলাতন্ত্রসহ প্রভাব বিস্তারকারী বিভিন্ন সেক্টরের ষড়যন্ত্রকারীরা এখনও পুরোমাত্রায় সক্রিয়। তাদের কারণে বিগত দুই মেয়াদে সুযোগ ও সামর্থ্য থাকা সত্ত্বেও জ্বালানি নিরাপত্তার বিষিয়টি নিশ্চিত করা যায়নি। তাই এবার শুরুতেই খোদ প্রধানমন্ত্রীকেই সজাগ ও সুদৃঢ় হতে হবে। তা না হলে ষড়যন্ত্রকারীদের রোষানলে পড়ে বিনিয়োগসহ দেশীয় শিল্প কলকারখানা ক্ষতিগ্রস্ত হবে।
সূত্র জানায়, এপ্রিলের মধ্যে সবমিলে ১০০০ মিলিয়ন ঘনফুট এলএনজি (তরল

Powered by themekiller.com