Breaking News
Home / Breaking News / হরিপুরে সেতুটি ঝুঁকিতে, দায় নেবে না কেউ।

হরিপুরে সেতুটি ঝুঁকিতে, দায় নেবে না কেউ।

তীব্র স্রোতে গড়াই নদীর তীর ভেঙে ঝুঁকিতে পড়েছে কুষ্টিয়া-হরিপুর শেখ রাসেল সেতু; কিন্তু কোনো ব্যবস্থা না নিয়ে পরস্পরের ওপর দায় চাপাচ্ছে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ ও পানি উন্নয়ন বোর্ড।

কুষ্টিয়া সদর উপজেলার হরিপুর ইউনিয়নে ওই বাঁধের কাছে গিয়ে দেখা গেছে, ভাঙনের কারণে সেতুর গোড়ায় গভীর খাদ তৈরি হয়েছে।

এ বিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী এসএম শাহিদুর রহিম বলেন, “নদীভাঙনের মুখে সেতুটি ঝুঁকিতে পড়লেও আমাদের আর কিছু করার নেই। কারণ সেতুর নির্মাণ প্রকল্প সম্পন্ন হয়ে গেছে। নদীভাঙনের বিষয়টি এখন দেখার দায়িত্ব পানি উন্নয়ন বোর্ডের।”

আর পানি উন্নয়ন বোর্ডের কুষ্টিয়ার নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান বলছেন, “সেতুর প্রটেকটিভ এরিয়ায় ভাঙন হলে সেটা দেখবে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ। প্রটেকটিভ এরিয়ার বাইরে হলে সেটা আমরা দেখব।”
ভাঙন ‘প্রটেকটিভ এরিয়ায়’ নাকি ‘প্রটেকটিভ এরিয়ার বাইরে’ সে বিষয়ে তিনি কিছু বলতে চাননি।
তবে সরেজমিনে গিয়ে সেতুর গোড়ায় গভীর ভাঙন দেখা গেছে।

সরকারের দায়িত্বশীল এই দুই বিভাগের রেষারেষিতে এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করেছেন।

হরিপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এম সম্পা মাহমুদ বলেন, “আগে থেকেই নদীর এই স্থানটি বেশ ঝুঁকিপূর্ণ ছিল। বিষয়টি কুষ্টিয়ার পানি উন্নয়ন বোর্ডকে অবগত করে প্রয়োজনী ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়। কিন্তু তারা কোনো প্রকার উদ্যোগ না নেওয়ায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে।”

বছর খানেক আগে সেতুটির নির্মাণকাজ শেষ হয়। প্রায় শত কোটি টাকা ব্যয় হয়েছে বলে স্থনীয় সরকার প্রকৌশল বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন।

Powered by themekiller.com