Breaking News
Home / Breaking News / স্থানীয় সরকারকে শক্তিশালী করা হবে : প্রধানমন্ত্রী

স্থানীয় সরকারকে শক্তিশালী করা হবে : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদকঃ

ক্ষমতার বিকেন্দ্রীকরণের জন্য স্থানীয় সরকারকে শক্তিশালী করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার সকালে সচিবালয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় পরিদর্শনে এসে এ কথা বলেন তিনি। আগামীতে জেলাভিত্তিক ধারণা নিয়ে মূল বাজেট করা হবে জানিয়ে তৃণমূল পর্যায়ের অবকাঠামো উন্নয়নে মাস্টারপ্ল্যান তৈরি করে তা দ্রুত বাস্তবায়নেরও নির্দেশ দেন প্রধানমন্ত্রী।
টানা তৃতীয় মেয়াদে সরকার গঠনের পর থেকেই বিভিন্ন মন্ত্রণালয় পরিদর্শন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই ধারাবাহিকতায় রোববার সকালে আসেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে। এ সময় প্রধানমন্ত্রীকে স্বাগত জানান মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও কর্মকর্তারা।
পরে উপস্থিত কর্মকর্তাদের উদ্দেশে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘তৃণমূলের মানুষের ভাগ্য পরিবর্তনের মধ্য দিয়েই দেশের সামগ্রিক উন্নয়ন নিশ্চিত করা হবে। এ জন্য ক্ষমতার বিকেন্দ্রীকরণ আর বাজেট প্রণয়নে নতুন চিন্তার কথাও জানান সরকারপ্রধান।
প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা কেন্দ্রীয়ভাবে বাজেট করব ঠিকই। কিন্তু এরপর আমরা চাচ্ছি ধীরে ধীরে দায়িত্ব দিয়ে দেব প্রতিটা জেলাকে। নিজেদের বাজেট চাহিদা, কী উন্নয়ন দরকার, কীভাবে মানুষের কাছে সেবা পৌঁছাতে পারবে, সেখান থেকে আমরা মতামত নেব। যাতে প্রতিটি পয়সা সাধারণ মানুষের উন্নয়নের কাজে লাগে। এ জন্য স্থানীয় সরকারকে গুরুত্ব দিই। এ কারণে আমাদের ভবিষ্যৎ পরিকল্পনা হচ্ছে ক্ষমতাকে বিকেন্দ্রীকরণ করে স্থানীয় সরকারকে আরো শক্তিশালী করতে চাই। কারণ, এত বেশি জনসংখ্যা, তাদের সেবা দিতে আমি মনে করি সরকারকে বিকেন্দ্রীকরণ ছাড়া আর কোনো পথ থাকবে না, উন্নয়নও স্থায়ী হবে না।’

শেখ হাসিনা বলেন, ‘আমাদের এক এক এলাকায় এক এক জিনিসের উৎপাদন হয়। সেটাকে কাঁচামাল হিসেবে ব্যবহার করে শিল্প গড়ে তোলা। অর্থাৎ কৃষি প্রক্রিয়াজাত, খাদ্য প্রক্রিয়াজাত এ ধরনের শিল্প যদি করতে পারি, আমার দেশেও লাগবে, বিদেশেও রপ্তানি করতে পারব।’
‘তৃণমূল পর্যায়ে পর্যন্ত একটা মাস্টারপ্ল্যান করে যদি এগোই, তাহলে এখনো যেটুকু সময় আছে আমরা দ্রুত উন্নতি করতে পারব।’
এ সময় মন্ত্রণালয়ের সব কাজ পরিকল্পিতভাবে করারও নির্দেশ দেন শেখ হাসিনা।
উন্নত দেশ থেকে ধারণা নিয়ে, নিজেদের বাস্তবতায় উন্নয়ন কাজ করারও তাগিদ দেন প্রধানমন্ত্রী। এ সময় সবার জন্য সুপেয় পানি, নিরাপদ সড়ক, স্যানিটেশন আর জনস্বাস্থ্য সেবা নিশ্চিত করতেও মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নির্দেশ দেন শেখ হাসিনা।

Powered by themekiller.com