Breaking News
Home / Breaking News / উপজেলা নির্বাচনের তফসিল ৩ ফেব্রুয়ারী ঘোষনা

উপজেলা নির্বাচনের তফসিল ৩ ফেব্রুয়ারী ঘোষনা

নিজস্ব প্রতিবেদকঃ আগামী ৩ ফেব্রুয়ারি উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। ওইদিন বিকালে কমিশন সভা শেষে উপজেলার প্রথম ধাপের নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন ইসির সংশ্লিষ্টরা। এবার পাঁচ ধাপে উপজেলা পরিষদে ভোট হবে। আগামী ৩১ মার্চের মধ্যেই চার ধাপের ভোট শেষ করবে কমিশন।

ইসির উপ-সচিব মো:শাহেদুন্নবী চৌধুরী স্বাক্ষরিত এক অফিস আদেশে বলা হয়েছে, ‘আগামী ৩ ফেব্রুয়ারি বিকাল ৩টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে তার সভা কক্ষে কমিশনের ৪৫তম সভা অনুষ্ঠিত হবে। সভার আলোচ্য সূচিতে ৫ম উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণার বিষয়ে রাখা হয়েছে। এছাড়াও ওইদিনের সভায় একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচন অনুষ্ঠানের বিষয়টিও আলোচ্য সূচিতে রয়েছে।’

ইসির সংশ্লিষ্টরা ইত্তেফাককে জানিয়েছেন, নির্বাচন কমিশন বিভাগওয়ারী পরিকল্পনা থেকে সরে এসে মেয়াদ অনুসারে উপজেলা নির্বাচন করতে যাচ্ছে। আগামী ২১ মার্চের মধ্যে যেসব উপজেলা পরিষদের মেয়াদ শেষ হবে সেগুলো ৮/৯ মার্চ প্রথম ধাপে, ২৬ মার্চের মধ্যে যেগুলোর মেয়াদ শেষ হবে সেগুলো ১৮ মার্চ দ্বিতীয় ধাপে, ৩০ মার্চের মধ্যে মেয়াদ শেষ হবে এমন উপজেলাগুলোর ২৪ মার্চ তৃতীয় ধাপে এবং ১৯ জুনের আগে যেগুলোর মেয়াদ শেষ হবে সেগুলোতে ৩১ মার্চ চতুর্থ ধাপে ভোট গ্রহণের সিদ্ধান্ত হয়েছে। সম্প্রতি অনুষ্ঠিত কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এর আগে গত ১৪ জানুয়ারি কমিশনের ৪২ তম সভায় পাঁচটি ধাপে বিভাগওয়ারী এ নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত হয় প্রতি ধাপে দুইটি করে বিভাগে নির্বাচন যোগ্য সব উপজেলার নির্বাচন সম্পন্ন করা হবে। অবশিষ্ট উপজেলাগুলোর নির্বাচন হবে পঞ্চম ধাপে।

এদিকে নির্বাচন কমিশন সচিবালয় ইতিমধ্যেই স্থানীয় সরকার বিভাগ থেকে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের জন্য ২০১৪ সালে অনুষ্ঠিত চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনের তারিখ, নির্বাচিতদের শপথ গ্রহণ এবং পরিষদের প্রথম সভার তারিখের তথ্য সংগ্রহ করেছে। এ তথ্য অনুসারে পাঁচটি ধাপে নির্বাচন যোগ্য উপজেলাগুলোকেও চিহ্নিত করেছে।

এবার উপজেলা চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান এই তিনটি পদেই দলীয় প্রতীক নির্বাচন হবে। দেশের নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলের প্রার্থীরা দলীয় প্রতীকে এই নির্বাচনে অংশ নিতে পারবেন। এর বাইরে স্বতন্ত্র প্রার্থীরা নির্বাচনে অংশ নেয়ার সুযোগ পাবেন

error: Content is protected !!

Powered by themekiller.com