Breaking News
Home / Breaking News / বিমসটেক সম্মেলন শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

বিমসটেক সম্মেলন শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক : বঙ্গোপসাগরের উপকূলবর্তী সাত দেশের জোট বিমসটেকের চতুর্থ শীর্ষ সম্মেলন শেষে নেপাল থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
শুক্রবার বেলা ২টা ৩৫ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা কাঠমান্ডু থেকে ঢাকায় পৌঁছান।

কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে বিদায় জানান নেপালের উপ-প্রধানমন্ত্রী ঈশ্বর পোখারেল এবং নেপালে বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস।

বিমসটেক সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার সকালে কাঠমান্ডু পৌঁছান শেখ হাসিনা। বিকেলে সোয়ালটি ক্রাউনি প্লাজা হোটেলে সম্মেলনের উদ্বোধীন অনুষ্ঠানে বক্তব্য দেন তিনি।

শেখ হাসিনা ছাড়াও ভুটানের অন্তর্বর্তী সরকারের প্রধান দাশো শেরিং ওয়াংচুক, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মিয়ানমারের প্রেসিডেন্ট উইন মিন্ট, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা এবং থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুত চান-ও-চা এ সম্মেলনে যোগ দেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি।

প্রধানমন্ত্রী তার বক্তৃতায় বলেন, “আমাদের সামনে বহু কাজ বাকি। এই যৌথ চেষ্টাকে অর্থবহ সম্পর্কের রূপ দিতে চাইলে, সহযোগিতার দৃশ্যমান ফলফল চাইলে আমাদের মৌলিক আইনি কাঠামোগুলোকে আরও সংহত করার কথা আমাদের ভাবতে হবে।”

বৃহস্পতিবার সকালে নেপাল পৌঁছে কেপি শর্মা ওলি এবং দাশো শেরিং ওয়াংচুকের সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা। সন্ধ্যায় বৈঠক হয় নরেন্দ্র মোদির সঙ্গে।

দুপুরে নেপালের রাষ্ট্রপতির দেওয়া মধ্যাহ্নভোজ এবং সন্ধ্যায় নেপালে প্রধানমন্ত্রীর দেয়া নৈশভোজেও অংশ নেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

শুক্রবার সকালে বিমসটেকের সমাপনী অনুষ্ঠানসহ রিট্রিট সেশনে অংশ নেন প্রধানমন্ত্রী। একটি যৌথ ঘোষণার মধ্য দিয়ে এবারের শীর্ষ সম্মেলনের সমাপ্তি ঘটে।

Powered by themekiller.com