Breaking News
Home / Breaking News / সুযোগ দিলে বিজ্ঞান শিক্ষায় মেয়েরাও ভাল করবে : শিক্ষামন্ত্রী

সুযোগ দিলে বিজ্ঞান শিক্ষায় মেয়েরাও ভাল করবে : শিক্ষামন্ত্রী

ঢাবি প্রতিনিধিঃ

একটি বিজ্ঞানমনস্ক জাতি গঠনের জন্য বিজ্ঞানচর্চা বাড়ানোর তাগিদ দিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন,বিজ্ঞান-প্রযুক্তি শিক্ষায় মেয়েরা কম আসে। বিভিন্ন সুযোগের অভাবে এটি ঘটছে। সুযোগ দিলে বিজ্ঞান শিক্ষায়ও মেয়েরা ভাল করবে। নারীদের বিজ্ঞান চর্চায় এগিয়ে আসতে হবে। শুক্রবার (২৫ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে ৯ম বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াড-২০১৮ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
বিজ্ঞানকে বাদ দিয়ে শিক্ষার মান উন্নয়ন সম্ভব নয় উল্লেখ করে ডা. দীপু মনি বলেন, যে দেশ বিজ্ঞানে যত এগিয়ে থাকে সে দেশ তত উন্নত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। সকল শিশুকে স্কুলে নিয়ে আসা সম্ভব হয়েছে। ঝরে পড়াও অনেক কমেছে। সরকার বিজ্ঞান শিক্ষাকে উৎসাহিত করছে। বিজ্ঞান শিক্ষা উন্নয়নের ক্ষেত্রে নিয়ামকের ভূমিকা পালন করবে।
শিক্ষামন্ত্রী আরো বলেন, স্কুল-কলেজের ছেলেমেয়েদের নিয়ে রসায়ন অলিম্পিয়াডে এবার ১৩ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করছে। এ উদ্যোগ বাংলাদেশে রসায়ন পঠন-পাঠনে যেমন ভূমিকা রাখবে, তেমনি একটি জ্ঞানভিত্তিক চৌকষ জাতি গঠনে সহায়তা করবে। রসায়ন তথা বিজ্ঞানের প্রতি এ ভালবাসা ধরে রাখার জন্য তিনি অংশগ্রহণকারীদের প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ রসায়ন সমিতির সভাপতি মো. আব্দুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের সভাপতি এ কে আজাদ, বাংলাদেশ রসায়ন সমিতির সাধারণ সম্পাদক ড. মো. আফতাব আলী শেখ, ৯ম বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াড-২০১৮ এর আহ্বায়ক ড. মো. ওয়াহাব খান, সিটি গ্রুপের উপদেষ্টা আব্দুস সামাদ এবং মেঘনা গ্রুপের জেনারেল ম্যানেজার কাজী মো. মহিউদ্দিন।

error: Content is protected !!

Powered by themekiller.com