Breaking News
Home / Breaking News / বিশ্ব ইজতেমায় একসাথে যোগ দিতে সম্মত তাবলিগের দুই পক্ষ

বিশ্ব ইজতেমায় একসাথে যোগ দিতে সম্মত তাবলিগের দুই পক্ষ

ঢাকা প্রতিনিধিঃ
টঙ্গীতে বিশ্ব ইজতেমায় একসাথে যোগ দেয়ার ঘোষণা দিয়েছে তাবলীগ জামায়াতের দু’পক্ষ। উভয় পক্ষের নেতাদের বৈঠকে ফেব্রুয়ারিতে টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমা হবে বলে সিদ্ধান্ত হয়েছে।
বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়।
বৈঠকে শেষে বলা হয়, তাদের মতবিরোধের অবসান হয়েছে এবং দু’পক্ষ একসাথে ইজতেমা করবে। তবে, কোন তারিখে বিশ্ব ইজতেমা হবে সে বিষয়ে বৃহস্পতিবার ধর্ম প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠকে সিদ্ধান্ত হবে।
এর আগে ২১ জানুয়ারি বিশ্ব ইজতেমা অনুষ্ঠানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. ইউনুস মোল্লা। ওই রিট আবেদনে ধর্ম মন্ত্রণালয়ের সচিবসহ তিন জনকে বিবাদী করা হয়।
তাবলিগ জামাতের প্রধান মওলানা সা’দ কান্ধলভীর কিছু মন্তব্যকে কেন্দ্র করে গত এক বছরের বেশি সময় ধরে চলা দুইপক্ষের দ্বন্দ্বের জেরে ঘটনা শেষ পর্যন্ত হাইকোর্টে গড়ায়।
এই বিবাদের কারণে গত বছর ইজতেমায় এসে আরেকপক্ষের বিক্ষোভের মুখে পড়েন তাবলিগ জামাতের বিশ্ব মারকায বা দিল্লির নিজামুদ্দিন মারকাযের আমির মওলানা সা’দ। দিনভর বিক্ষোভের মধ্যে তাকে শেষ পর্যন্ত ভারতে চলে যেতে হয়।
এ বছর নিজামুদ্দীন মার্কাজপন্থী মাওলানা সাদের অনূসারীরা ১১, ১২, ও ১৩ জানুয়ারি বিশ্ব ইজতেমার তারিখ নির্ধারণ করেন। এর বিরোধিতা করে জানুয়ারির ১৮, ১৯ ও ২০ ইজতেমার তারিখ নির্ধারণ করে হেফাজতপন্থী মাওলানা জুবায়ের অনুসারীরা।
গত ১ ডিসেম্বর টঙ্গী ইজতেমা ময়দানে এ নিয়ে রক্তক্ষয়ী সংঘর্ষও হয়। সংঘর্ষে দুইজন নিহত ও শতাধিক আহত হন।

Powered by themekiller.com