Breaking News
Home / Breaking News / আফগানিস্তানের তালেবানদের ‘পলিটিক্যাল ফোর্স বা রাজনৈতিক শক্তি’ হিসেবে স্বীকৃতি দিয়েছে চীন।

আফগানিস্তানের তালেবানদের ‘পলিটিক্যাল ফোর্স বা রাজনৈতিক শক্তি’ হিসেবে স্বীকৃতি দিয়েছে চীন।

ডেস্ক প্রতিনিধিঃ
পাকিস্তানের উদ্যোগে তালেবানদের নিয়ে যখন আফগান শান্তি প্রক্রিয়া অগ্রসর হচ্ছে তখন এ ধরনের স্বীকৃতি দিলো বেইজিং।

পাক গণমাধ্যমের বরাত দিয়ে তুর্কি গণমাধ্যম আনাদলু বলেছে, ইসলামবাদে নিযুক্ত চীনা দূত ইয়াও জিং দেশটির পাকিস্তানের পেশোয়ারে এক অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় এ কথা বলেন।

এ সময় তিনি আফগান শান্তি প্রক্রিয়া এগিয়ে নিতে এবং দেশটির দীর্ঘ বছরের সংকট সমাধানে ভূমিকা রাখায় পাকিস্তানের প্রশংসাও করেন।

ইয়াও জিং বলেন, ‘চীন তালেবানদের রাজনৈতিক শক্তি হিসেবে চিহ্নিত করতে চায়, তারা এখন আফগান শান্তি প্রক্রিয়ার অংশ এবং আফগান রাজনীতিতে তাদের সংশ্লিষ্টতাও রয়েছে।’

তিনি আরো বলেন, আফগান সরকার ও তালেবানদের সঙ্গে বেইজিংয়ের যোগাযোগ আছে। এমনকি চীনের বিশেষ দূত দোহায় (কাতার) তালেবানদের রাজনৈতিক কার্যালয় পরিদর্শন করেছেন।

ইয়াও বলেন, আফগানিস্তান নিয়ে শান্তি প্রক্রিয়ার সকল প্রচেষ্টাকে চীন সমর্থন করে। কারণ আফগান জনগণ শান্তি ও স্থিতিশীলতার অধিকার রাখে।

প্রসঙ্গত, সর্বশেষ আফগান শান্তি প্রক্রিয়া নিয়ে কাজ করছে যুক্তরাষ্ট্র, পাকিস্তান, আফগানিস্তান ও চীন। আর এর মধ্যস্থতা করছে পাকিস্তান।

শান্তি প্রক্রিয়ার অংশ হিসেবে গত ১৪ জানুয়ারি মার্কিন বিশেষ দূত জালমে খলিলজাদ বেইজিং সফর করে চীনা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। এরপর তিনি টুইটারে আলোচনা ফলপ্রসূ হয়েছে বলেও জানান।

এর আগেও কয়েকবার আফগান শান্তি প্রক্রিয়া নিয়ে কাজ শুরু হয়। কিন্তু ২০১৫ সালে তালেবান নেতা মোল্লা ওমরের মৃত্যু এবং ২০১৬ সালে মার্কিন হামলায় মোল্লা ওমরের উত্তরসূরী মোল্লা মানসুর নিহত হওয়ার পর সে প্রক্রিয়া আর অগ্রসর হয়নি।

গত ডিসেম্বরে পাকিস্তান সর্বশেষ উদ্যোগের কথা প্রকাশ করে। এই উদ্যোগ এমন সময় নেওয়া হলো যখন আফগান যুদ্ধ ১৮ বছরে পা দিয়েছে।

Powered by themekiller.com