Breaking News
Home / Breaking News / যে ধর্ম মানবতার শিক্ষা দেয় না সেটা স্রষ্টার দেওয়া ধর্ম নয় মোহাম্মদ হোসাইন সেলিম….

যে ধর্ম মানবতার শিক্ষা দেয় না সেটা স্রষ্টার দেওয়া ধর্ম নয় মোহাম্মদ হোসাইন সেলিম….

সুমি ইসলামঃ
পৃথিবীর ইতিহাসে প্রসিদ্ধ সভ্যতা ছিল প্রায় কুড়িটি। সেগুলোর ইতিহাস পাঠ করলে আমরা দেখতে পাব, সেগুলোর পতন হয়েছে তখনই যখন তারা শক্তিমানের অন্যায়ের কাছে মাথা নত করে দিয়েছে। ফলে তাদের বিনাশ হয়েছে। আমরা কী করে সেরা জাতি হতে পারি সেটা হচ্ছে, একটি মাত্র শর্ত যদি আমরা পূরণ করতে পারি যে আমরা সমস্ত অন্যায়ের বিরুদ্ধে যদি ষোলো কোটি বাঙালি হবো এক জাতি। অন্যায় যেই করুক তার বিরুদ্ধে আমরা হবো সোচ্চার। তাহলেই আমরা দুনিয়াতে নেতৃত্ব দিতে সক্ষম হবো একদিন। অন্যরা আমাদের অনুসরণ করবে। শর্ত একটাই, ধর্মান্ধতার চর্চা থাকলে চলবে না।
.
এই কথাগুলো বলার অপরাধে আমার বাড়িতে চারবার আক্রমণ করা হয়েছে। আগুন দিয়ে সব ভস্মীভূত করে দেওয়া হয়েছে। বলা হয়েছে আমি নাকি খ্রিষ্টান হয়ে গেছি। মধ্যযুগে এভাবে ধর্মদ্রোহিতার ফতোয়া দিয়ে বহু সমাজ সংস্কারক বিজ্ঞানমনস্ক মানুষকে পুড়িয়ে, গিলোটিনে দিয়ে হত্যা করা হয়েছে। এইবার ইনশাল্লাহ আর পারবে না। কারণ আল্লাহ আমাদের সঙ্গে আছেন। আর আছে সত্যনিষ্ঠ মানুষের দোয়া।
.
আমরা প্রমাণ দিব লেবাসে ধর্ম নয়, ধর্ম মানুষের চরিত্রে, মানুষের আচরণে, মর্মে ও কর্মে। আগুনের ধর্ম পোড়ানো মানুষের ধর্ম মানবতা। যে ধর্ম মানবতার শিক্ষা দেয় না সেটা স্রষ্টার দেওয়া ধর্ম নয়। হে হিন্দুরা, হে বৌদ্ধরা, হে খ্রিষ্টানেরা, হে মুসলমানেররা। তোমরা বাইবেল, গীতা, ত্রিপিটক আর কোর’আন পড়ে ভাবছ জান্নাতে যাবে। কক্ষনো নয়।
.
আজ সাড়ে ছয়কোটি মানুষ উদ্বাস্তু। একের পর এক দেশ ধ্বংস হয়ে যাচ্ছে। এই অন্যায়ের বিরুদ্ধে নিশ্চুপ থেকে কেবল শুকনো উপাসনা করে শাস্ত্র কেতাব আউড়ে কেউ জান্নাতে, স্বর্গে, হ্যাভনে ঢুকতে পারবেন না। আমাদের বাংলার মাটি যেন ইরাক সিরিয়ার মতো ধ্বংস না হয় সে জন্য একটি সঠিক আদর্শ আমাদের কাছে আছে। আমরা প্রমাণ দিতে চাই, ধর্ম গ্রহণযোগ্য।
.
প্রকৃত ধর্মই আমাদের রক্ষা করতে পারে। ধর্মের মধ্যে ধর্মান্ধতা নেই। গান গাওয়া হারাম নয়, গান গাওয়া এবাদত যদি সেই গানে মানবতার জয়গান উচ্চকিত হয়। সেই অভিনয় শিল্পী মো’মেন যার অভিনয় দেখে মানুষ সমাজের কল্যাণে ব্রতী হয়। সব হারাম করে দেওয়া যাবে না, মাথা ব্যথা হলেই মাথা কেটে ফেলা যাবে না। আমাদের চিন্তা মহৎ, লক্ষ্য সুস্পষ্ট। হৃদয়ে দ্রোহের আগুন জ্বলছে এবং আমরা বিশ্বাস করি যে আমাদের জয় হবে।

[১৮ ডিসেম্বর শিশু একাডেমিতে প্রদত্ত ভাষণ থেকে]
error: Content is protected !!

Powered by themekiller.com