Breaking News
Home / Breaking News / ওবায়দুল কাদেরের নেতৃত্বে বাড়বে সাংবাদিকদের বেতন

ওবায়দুল কাদেরের নেতৃত্বে বাড়বে সাংবাদিকদের বেতন

বিশেষ প্রতিনিধিঃ
সংবাদপত্র ও বার্তা সংস্থার কর্মীদের জন্য নবম ওয়েজবোর্ডের সুপারিশের খসড়া পরীক্ষা করে তা বাস্তবায়নের সুপারিশ দিতে গঠিত মন্ত্রিসভা কমিটি পুনর্গঠন করা হয়েছে। এই কমিটির নেতৃত্বে রয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত নবগঠিত মন্ত্রিসভার প্রথম বৈঠকে ৯ম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ-২০১৮ পরীক্ষার জন্য এই পুনর্গঠন প্রস্তাব অনুমোদন দেয়া হয়।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রেস ব্রিফিংয়ে এ সব তথ্য জানান।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, গত সরকারের শেষ সময়ে পাঁচ সদস্য বিশিষ্ট একটি কমিটি করা হয়েছিল। সেই কমিটির প্রধান ছিলেন তৎকালীন সংস্কৃতিবিষয়ক মন্ত্রী। এখন যেহেতু মন্ত্রী পরিবর্তন হয়েছে কাজেই কমিটি পুনর্গঠন করতে হয়েছে।
তিনি বলেন, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে আহ্বায়ক করে কমিটি পুনর্গঠন করা হয়েছে। এর ফলে এখন তার নেতৃত্বেই পূরণ হতে পারে সাংবাদিকদের বহু দিনের স্বপ্ন।
কমিটিতে সদস্য হিসেবে থাকছেন-স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।
আগের কমিটি ছিল ৫ জনের নতুন কমিটি সাত জনের।
২৮ জানুয়ারির মধ্যে নবম ওয়েজবোর্ডের সুপারিশ গেজেট আকারে জারি করার কথা। এখন সেটা হবে কি না- জানতে চাইলে শফিউল আলম বলেন, ‘ওনারা যদি না পারেন সময় দেয়া হবে।’
সংবাদকর্মীদের বেতন-ভাতা সর্বোচ্চ ৮৫ শতাংশ বৃদ্ধির সুপারিশ করেছে নবম ওয়েজবোর্ড।
গত ৩ ডিসেম্বর নতুন এই বেতন কাঠামো পরীক্ষা করে বাস্তবায়নের সুপারিশ দিতে সংস্কৃতিমন্ত্রীকে আহ্বায়ক করে পাঁচ সদস্য বিশিষ্ট মন্ত্রিসভা কমিটি গঠন করা হয়।
ওই সময়ে মন্ত্রিপরিষদ সচিব বলেছিলেন, ‘ওয়েজবোর্ডে প্রথম তিনটি গ্রেডে ৮০ শতাংশ ও শেষের দিকে তিনটি গ্রেডে সর্বোচ্চ ৮৫ শতাংশ বেতন বৃদ্ধির সুপারিশ করা হয়েছে। যে সুপারিশ আসছে তারা (কমিটি) সেটা পর্যালোচনা করে হয়তো একটা নির্ধারণ করবেন।
নতুন ওয়েজবোর্ডে সাংবাদিক, কর্মকর্তা-কর্মচারীরা মূল বেতনের ৬০ থেকে ৭০ শতাংশ বাড়ি ভাড়া পাবেন। সেই সঙ্গে ২০ শতাংশ বৈশাখী ভাতাও পাবেন বলে জানিয়েছিলেন শফিউল আলম।
গত ৪ নভেম্বর সচিবালয়ে তৎকালীন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর কাছে ‘নবম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ-২০১৮ এর সুপারিশমালা জমা দেন বোর্ডের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হক।
সংবাদপত্র ও বার্তা সংস্থার কর্মীদের জন্য নতুন বেতন কাঠামো নির্ধারণের জন্য গত বছরের ২৯ জানুয়ারি নবম মজুরি বোর্ড গঠন করা হয়।

error: Content is protected !!

Powered by themekiller.com