Breaking News
Home / Breaking News / এই পাঁচটি খাবার করোনাকালে ইমিউনিটি বাড়াতে খান

এই পাঁচটি খাবার করোনাকালে ইমিউনিটি বাড়াতে খান

রিটন মোস্তফাঃ
বিভিন্ন ধরনের পানীয় শরীরকে হাইড্রেট রাখে। শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে তুলতে চাইলে আপনার পানীয়তে বা চা, শরবত, জুস ও স্যুপে বিভিন্ন ধরনের ভেষজ ব্যবহার করুন।

● ব্রাহ্মী: ব্রাহ্মীও চমত্‍কার আয়ুর্বেদিক ঔষধ। এটি উদ্বেগের চিকিত্‍সা এবং মানসিক স্বাস্থ্যের উন্নতির ক্ষেত্রে দুর্দান্ত কার্যকর। এটি শরীরে ইমিউনোগ্লোবুলিনের উত্‍পাদন বাড়িয়ে রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে তোলে। এতে থাকা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট ডায়াবেটিস এবং ক্যান্সারের মতো অন্যান্য দীর্ঘস্থায়ী রোগের চিকিত্‍সার ক্ষেত্রেও উপকারী।

● মৌরি: মৌরি বিভিন্ন ধরনের ভাইরাসের সংক্রমণ রোধ করতে সহায়তা করে। মৌরির পানি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং প্রদাহ হ্রাস করতেও সহায়তা করে। এটি সংক্রমণের ঝুঁকি হ্রাস করে এবং শ্বাসযন্ত্রের পথ পরিষ্কার করতেও সহায়ক। মৌরি ভিটামিন এ, ভিটামিন সি এবং বিটা ক্যারোটিনের অন্যতম উত্‍স।

● আদা: সর্দি-কাশি কিংবা জ্বর, এই সব সমস্যার ক্ষেত্রে আদা দিয়ে চা বা পানীয় দুর্দান্ত কার্যকর। আদা গলা ব্যথা সারাতে দারুণ কার্যকর। আদা পেটের নানান সমস্যা নিরাময়ের ক্ষেত্রেও দুর্দান্ত উপকারী। আদাতে উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান থাকায় এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে পারে এবং বিভিন্ন সংক্রমণের হাত থেকে রক্ষা করে।

● পুদিনা: গরমের সময় ক্লান্তি দূর করতে এবং শরীর হাইড্রেট রাখতে পুদিনা পাতার পানীয় খুবই কার্যকর। পুদিনা এবং রোজমেরি সংমিশ্রণে তৈরি চা স্মৃতিশক্তি উন্নত করতে এবং শরীরকে সতেজ করে তোলে। পেটের সমস্যার নিরাময়ের ক্ষেত্রেও পুদিনা অত্যন্ত উপকারী। পুদিনা ডিটক্সিফায়ার হিসেবে কাজ করে।

● তুলসী: তুলসী হলো আয়ুর্বেদের অন্যতম চমত্‍কারী ঔষধি। এটি কেবলমাত্র রোগ প্রতিরোধ ক্ষমতাই শক্তিশালী করে না, বিভিন্ন জীবাণুর বিরুদ্ধেও লড়াই করতে পারে। চর্মরোগ সারাতেও সহায়ক তুলসী। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতেও সহায়তা করে।

error: Content is protected !!

Powered by themekiller.com