Breaking News
Home / Breaking News / আদমজীতে শ্রমিক-পুলিশ সংঘর্ষে অর্ধশত আহত

আদমজীতে শ্রমিক-পুলিশ সংঘর্ষে অর্ধশত আহত

নারায়ণগঞ্জ প্রতিনিধি :
নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে আদমজী ইপিজেডের রফতানিমুখী একটি গার্মেন্টসের শ্রমিকরা বকেয়া বেতন-বোনাস পরিশোধের দাবিতে সড়ক অবরোধ ও বিক্ষোভ করেছে।
এতে বাধা দিলে পুলিশ ও শ্রমিকদের মধ্যে ব্যাপক ধাওয়া-পাল্টাধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এতে পুলিশসহ আহত হয়েছেন অর্ধশত শ্রমিক।
সোমবার আদমজী ইপিজেডের প্রধান ফটকের সামনে এ ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শীরা বাংলার মুখ নিউজ কে জানান, বিক্ষুব্ধ শ্রমিকরা তাদের দাবির পরিপ্রেক্ষিতে সড়ক অবরোধ করে অর্ধশতাধিক গাড়ি ভাঙচুর করে। একটি কাভার্ডভ্যানে আগুন ধরিয়ে দেন তারা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ করে ও শ্রমিকদের ওপর লাঠিপেটা করেন। এতে তিন পুলিশ সদস্যসহ আহত হন অর্ধশত শ্রমিক। সেখান থেকে সাতজনকে আটকের অভিযোগ করেছেন শ্রমিকরা।

আহত শ্রমিকদের বিভিন্ন স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। ইতিপূর্বে এ বকেয়া বেতন, ছুটি ও ফান্ডের টাকা পরিশোধ না করায় এবং শ্রমিকদের না জানিয়ে কারখানা বন্ধের নোটিশ দেয়ায় বিক্ষুব্ধ শ্রমিকরা সড়ক অবরোধ ও বিক্ষোভ প্রদর্শন করেছিলেন।

আজ সোমবার তাদের বকেয়া পরিশোধের কথা ছিল বলে জানান শ্রমিকরা। এর আগে ২২ সেপ্টেম্বর বকেয়া বেতন, ছুটি ও ফান্ডের টাকা পরিশোধ না করায় এবং শ্রমিকদের না জানিয়ে কারখানা বন্ধের নোটিশ দেয়ায় বিক্ষুব্ধ হয়ে তারা সড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করেন।

বিক্ষোভকারী পোশাক শ্রমিকদের অভিযোগ, সোয়াদ ফ্যাশনে সাড়ে তিন হাজার শ্রমিক কাজ করছে। ৫-৬ মাস ধরে ঠিকমতো বেতন পরিশোধ করছে না কারখানা কর্তৃপক্ষ। সেই সঙ্গে বোনাস, ছুটি ও রিজার্ভ ফান্ডের টাকাও দেয়া হয়নি। এ অবস্থায় এসব পোশাক শ্রমিকরা বাসা ভাড়াসহ সংসার চালানো নিয়ে শঙ্কা প্রকাশ করছেন।

নারায়ণগঞ্জ শিল্প পুলিশের এসপি জাহিদুর রহমান বাংলার
মুখ নিউজ কে জানান, শ্রমিকরা অবস্থান নিয়ে আছে, পরিস্থিতি এখন স্বাভাবিক রয়েছে। কোনো শ্রমিককে আটক করা হয়নি। তাদের বুঝিয়ে সরিয়ে দেয়ার চেষ্টা চলছে।

Powered by themekiller.com