Breaking News
Home / Breaking News / বাইশ জুন শনিবার ফরিদগঞ্জসহ দেশব্যাপী শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে

বাইশ জুন শনিবার ফরিদগঞ্জসহ দেশব্যাপী শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে

আবু হেনা মোস্তফা কামাল: আগামী ২২’এ জুন, শনিবার ফরিদগঞ্জসহ দেশব্যাপী শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এ সময় ৬-১১ মাস বয়সী শিশুদের ১টি নীল ও ১২-৫৯ বয়সী শিশুদের ১টি লাল রঙ্গের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ক্যাম্পেইনকে কেন্দ্র করে “ভিটামিন ‘এ’ খাওয়ান শিশু মৃত্যুর ঝুঁকি কমান” শীর্ষক প্রতিপাদ্য নিয়ে, ফরিদগঞ্জে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন-২০১৯ উপলক্ষে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। ফরিদগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কক্ষে সভাটি অনুষ্ঠিত হয় গতকাল মঙ্গলবার দুপুরে।

ফরিদগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা জাহাঙ্গীর আলম এর সভাপতিত্বে ও সঞ্চালনায় এতে প্রধান অতিথি’র বক্তব্য রাখেন ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আলী আফরোজ। প্রধান অতিথি জন সাধারণের উদ্যেশ্যে বলেন ২২’এ জুন ভিটামিন ‘এ’ ক্যাপসুল কর্মসূচী সফল করুন, শিশু মৃত্যু ঝুঁকি কমান। ক্যাম্পেইনের সঙ্গে যুক্ত কর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন এদিন সম্ভবমত সকল শিশুর কাছে পৌঁছুতে হবে। খেয়াল রাখতে হবে কোনো শিশু যাতে বাদ না যায়। তিনি আরও বলেন, ক্যাম্পেইন সফল করতে প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় সকল প্রকার সহায়তা দেয়া হবে।

উপজেলা স্বাস্থ্য ও প.প. পরিবার কর্মকর্তা স্বাগত বক্তব্যে বলেন, শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি, পরিমান মত ঘরে তৈরী সুষম খাবার খাওয়ান। তিনি আরও বলেন, ভিটামিন ‘এ’ অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে। শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ডায়রিয়া ব্যাপ্তিকাল ও জটিলতা কমায়। বাংলাদেশে ভিটামিন ‘এ’ এর অভাবজনিত সমস্যা প্রতিরোধে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে জাতীয় পুষ্টি সেবা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান বছরে দুইবার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন করে থাকে।

জানা গেছে, ক্যাম্পেইন সফল করতে ২২’এ জুন ফরিদগঞ্জের ১৬টি ইউনিয়নে ৩৮৪টি কেন্দ্র, ভ্রমনরত শিশুদের জন্য বাস স্ট্যান্ডে ১টি ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১টি কেন্দ্রে ৬-১১ মাস বয়সী ৫৯৭০ জন, ১২-৫৯ মাস বয়সী ৪৭৪৫৩ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এ জন্য ৫২ জন স্বাস্থ্য কর্মী, ৮২ জন পরিবার কল্যাণ কর্মী, ৭৬৮ জন স্বেচ্ছাসেবক ও সাবেক প্রতি ওয়ার্ডে ১ জন করে ৪৮ জন ১ম সারির তত্ত্বাবধায়ক তদারকির দায়িত্বে থাকবেন।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান তছলিম উদ্দিন, ফরিদগঞ্জ থানার অফিসার ইন-চার্জ আব্দুর রকিব, উপজেলা শিক্ষা অফিসার মনিরুজ্জামান খান। সভার বাস্তবায়নে ছিলো জনস্বাস্থ্য পুষ্টি ও জাতীয় পুষ্টি সেবা, স্বাস্থ্য অধিদপ্তার, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীবৃন্দের সহায়তায়, সভা অয়োজনে বিশেষ দায়িত্ব পালন করেন মেডিক্যাল টেকনোলজি, ইপিআই নুরুল আমিন।

Powered by themekiller.com