Breaking News
Home / Breaking News / কবি ও কলামিস্ট আব্দুল্লাহ আল মামুন রিটন এর অবিস্মরণীয় বার্তা” দায়িত্ব”

কবি ও কলামিস্ট আব্দুল্লাহ আল মামুন রিটন এর অবিস্মরণীয় বার্তা” দায়িত্ব”

।। দায়িত্ব ।।
– আব্দুল্লাহ আল মামুন রিটন

শুধু এই একটি মাত্র শব্দটাকে যদি আমরা আমাদের জীবনযাপনে সঠিক ভাবে কাজে লাগাই তাহলে অন্যের কাছে গ্রহণযোগ্যতা এবং জীবনের সার্থকতার ব্যাপারে যে হা-হুতাশ আমরা সবসময় করি তা পরিপূর্ণ ভাবেই পেতে পারি। এবং জীবন সেই স্থানে আপনাকে আমাকে নিয়ে যেতে পারে, যেখানে প্রচুর সম্পদ খরচ করেও কেউ যেতে পারে না। একজন আদর্শ মানুষ হবার এটাই সহজ রাস্তা বলে আমার কাছে মনে হয়।

তাহলে এই দায়িত্ব সম্পর্কে আমরা কিভাবে বুঝবো এবং পালন করবো তা একটু আমি আমার মত করে বলি।

এক।।

মানুষ হিসেবে যখন সৃষ্টিকর্তা আমাদের পৃথিবীর বুকে পাঠিয়েছেন, তখন অটোমেটিক তাঁর প্রতি তাঁর পক্ষ থেকে আমাদের উপর কিছু দায়িত্ব এসে যায় । সৃষ্টিকর্তার প্রতি আমাদের দায়িত্ব হল তাঁর আদেশ নিষেধ মেনে চলা। খারাপ কাজ থেকে বিরত থাকা। অন্যের ক্ষতি না করা। মানুষের সাথে মানুষের ভেদাভেদ না করা, অন্যায় না করা ইত্যাদি……

দুই।।

মা বাবা আমাকে পৃথিবীতে আসতে সৃষ্টিকর্তার মাধ্যম হিসাবে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। তাঁরা আমার জন্মদাতা। সুতরাং ঐ একই সূত্রে সন্তান হিসেবে মা বাবার প্রতি আমাদেরও অনেক দায়িত্ব বর্তে যায়। সেটা সঠিক ভাবে পালন করা। পিতামাতার প্রতি সন্তান হিসেবে আমাদের অনেক দায়িত্ব থেকে যায় তাঁদের ত্যাগের সূত্রে। সুতারাং পিতামাতার প্রতি যথাযথ দায়িত্ব পালন করা।

তিন।।

আমরা কারও না কারও ভাই অথবা বোন। সেই ক্ষেত্রেও অন্য ভাই বোনদের প্রতি আমাদের অনেক দায়িত্ব আছে এবং সেটা সৎ ভাবে পালন করা। কাউকে না ঠকিয়ে সমান ভাবে তাঁদের প্রাপ্য তাঁদের দেওয়া। তাঁদের সাথে সুসম্পর্ক বজায়ে রাখা। তাঁদের বিপদে এগিয়ে যাওয়া। অর্থাৎ সম্পর্ক কোনো কারণেই বিচ্ছিন্ন না করা।

চার।।

আমরা একটি পরিবারে বেড়ে উঠি। আর সেই বেড়ে ওঠার পিছনে পরিবার অনেক বড় ভুমিকা রাখে। পারিবারিক সাহায্য সহযোগিতা না পেলে আমরা হয়ত বাঁচতে এবং সমৃদ্ধ হতে পারতাম না।
সুতরাং পরিবারের প্রতিও আমাদের অনেক দায়িত্ব আছে। সে দায়িত্বগুলো সঠিক ভাবে পালন করা।

পাঁচ।।

আমরা সামাজিক জীব । সমাজও আমাদেরকে বিভিন্নভাবে জীবন যাপনে সাহায্য করে। সমাজের প্রতিও আমাদের অনেক দায়িত্ব আছে এবং সেই দায়িত্বগুলোও যথাযথ পালন করা।

ছয়।।

আমরা একটি রাষ্ট্রে বসবাস করি। রাষ্ট্রীয় বিভিন্ন সুযোগ সুবিধা গ্রহণ করি। এই ক্ষেত্রেও একজন কৃতজ্ঞ নাগরিক হিসেবে আমাদের রাষ্ট্রের প্রতি অনেক দায়িত্ব আছে, সেই দায়িত্বগুলো যথাযথভাবে পালন করা।

উল্লেখ।l

স্বামী হিসেবে স্ত্রীর প্রতি অথবা স্ত্রীর হিসেবে স্বামীর প্রতি উপযুক্ত দায়িত্ব পালন করা।

অন্যান্যদের প্রতিও ঠিক একই ভাবে দায়িত্বগুলো পালন করতে থাকা। আর এভাবেই একজন দায়িত্বশীল মানুষ হিসাবে আমরা যদি আমাদেরকে সব দিক থেকে প্রতিষ্ঠিত করতে পারি, তাহলে আর কিছু তেমন দরকার পড়বে না । একটি সম্মানিত জীবন আমার জন্য অবশ্যই অপেক্ষা করবে। যেটা একটা চোরও আশা করে থাকে। অথচ এর জন্য যেটা করার দরকার সেটা অনেকেই করতে চায় না।

অন্যরা কে কী দায়িত্ব পালন করলো কি করলো না সেটা দেখার আগে দেখা উচিত আমি আমার সব দায়িত্বগুলো ঠিক মতো নিজেই পালন করছি কি না । আর এটাই একটি আলোকিত জীবনের জন্য যথেষ্ট।। এবং এই জীবনের অনেক আনন্দ আছে।।

Powered by themekiller.com