Breaking News
Home / Breaking News / ক্ষমতার উৎস যদি জনগণ হয়, তাহলে কোন সাম্রাজ্যবাদ ক্ষতি করতে পারে না —–মানবাধিকারকর্মী সুলাতানা কামাল

ক্ষমতার উৎস যদি জনগণ হয়, তাহলে কোন সাম্রাজ্যবাদ ক্ষতি করতে পারে না —–মানবাধিকারকর্মী সুলাতানা কামাল

P

জামালপুর প্রতিনিধি:—-

সম্মিলিতি সামাজিক আন্দোলনের প্রধান উপদেষ্টা বিশিষ্ট মানবাধিকারকর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, ছোট বেলা থেকেই সরাসরি দলীয় রাজনীতি না করলেও রাজনীতি দেখেছি পারিবারিক ভাবে। তিনি প্রয়াত পঙ্কজ ভট্টাচার্যের স্মৃতিচারণ করতে গিয়ে বলেন, ১৯৪৭ থেকে যতগুলো আন্দোলন হয়েছে ভাষা আন্দোলন, আমাদের সাংস্কৃতিক, স্বাধিকার আন্দোলন, মুক্তিযুদ্ধ, নারী আন্দোলন, যেকোন সামাজিক আন্দোলনের সবকিছুর সাথেই পঙ্কজ দা’র একটি সংযোগ ছিল। পঙ্কজ দা সেই জায়গার গুরুত্ব থেকেই সামাজিক আন্দোলন শুরু করেছিলেন।
ষাটের দশকের শীর্ষ জননেতা, ত্যাগী রাজনীতিবিদ, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্রাচার্যের স্মরণসভা ও শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মানবাধিকারকর্মী সুলতানা কামাল এসব কথা বলেন।

বুধবার বিকেলে বীর মুক্তিযোদ্ধা গীতিকার নজরুল ইসলাম বাবু মিলনায়তন জেলা শিল্পকলা একাডেমিতে এ স্মরণসভার আয়োজন করা হয়।

সুলতানা কামাল বলেন, আজকে মার্কিন সাম্রাজ্যবাদের কথা বলা হচ্ছে, অনেক সমালোচনা হচ্ছে, সেনশনের কথাও আসছে। যারা দেশ পরিচালনা করেন কিংবা রাষ্ট্র ক্ষমতায় থাকেন তাদের ক্ষমতার উৎস যদি জনগণ হয়, তাহলে কোন সাম্রাজ্যবাদ ক্ষতি করতে পারবে না, যেমন একাত্তরেও পারে নাই।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি বলে পরিচিত। বঙ্গবন্ধু কন্যা আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার শত চেষ্টা করেও সংখালঘ্যু নির্যাতন বন্ধ করতে পারছে না। পঙ্কজ দা’র আদর্শ ও স্বপ্নের অসম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠা করতে হলে, সম্মিমিলিত সামাজিক আন্দোলনের কোন বিকল্প নেই।

জামালপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মুহাম্মদ বাকী বিল্লাহর সভাপতিত্বে ও কবি ও সাংবাদিক সাযযাদ আনসারীর সঞ্চালনায় স্মরণসভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা, ইসলামপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট আবুল নাসের বাবুল, সম্মিলিত সামাজিক আন্দোলনের প্রেসিডিয়াম সদস্য রাজিয়া সামাদ ডালিয়া, গণতন্ত্রীপার্টির সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ডা. শাহাদাতৎ হোসেন, প্রয়াত পষ্কজ ভট্টাচার্যের শ্যালিকা বহ্নিশিখা পুরকায়স্থ, নাগরিক স্মরণ সভা পরিষদের আহবায়ক উৎপল কান্তি ধর, সদস্য সচিব জাহাঙ্গীর সেলিমসহ অনেকেই।

নিপুন জাকারিয়া
জামালপুর
২৪-০৫-২৩

Powered by themekiller.com