Breaking News
Home / Breaking News / নদীতে চোরাচালান ও মাদক দ্রব্য নিয়ন্ত্রণ এবং জাটকা নিধনরোধে চাঁদপুর কোস্টগার্ড তৎপর

নদীতে চোরাচালান ও মাদক দ্রব্য নিয়ন্ত্রণ এবং জাটকা নিধনরোধে চাঁদপুর কোস্টগার্ড তৎপর

মোহাম্মদ সিন্টুঃ
নদীতে চোরাচালান ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণে চাঁদপুর কোস্টগার্ড বেশ সুনামের সাথে তৎপরতা অব্যাহত রেখেছে। চাঁদপুরের মেঘনা ও শরীয়তপুরের পদ্মার বিস্তৃর্ণ এলাকা জুড়ে মার্চ এপ্রিল দু মাস ইলিশের পোনা জাটকা রক্ষায় চাঁদপুরের কোস্টগার্ডবাহিনী বিশেষ বিশেষ স্থানে পর্যবেক্ষন করবে বলে জানা যায়। এ সময় নদীতে কোনো প্রকার জাল ব্যবহার, মৎস্য নিধন বিক্রি ও মওজুদ কারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানা যায়।

বুধবার (১লা মার্চ ২০২৩) দুপুরে বাংলাদেশ কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আব্দুর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকেই বাংলাদেশ কোস্ট গার্ড এর এখতিয়ারভুক্ত এলাকায় চোরাচালান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণসহ মৎস্য সম্পদ সংরক্ষণের নিমিত্তে বিভিন্ন সময় অভিযান পরিচালনা করে আসছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক জাটকা নিধন প্রতিরোধে ১লা মার্চ থেকে ৩০ এপ্রিল ২০২৩ পর্যন্ত দুই মাস ব্যাপী অভয়াশ্রম এলাকায় জাটকা রক্ষার কার্যক্রম ২০২৩ পরিচালিত হচ্ছে। অভয়াশ্রম রক্ষার কার্যক্রম-২০২৩ চলাকালীন মৎস্য আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ এবং কেনা বেচা নিষিদ্ধ থাকবে। এ উপলক্ষ্যে অভয়াশ্রম সংরক্ষণ অভিযান-২০২৩” পরিচালনায় তৎপর ভূমিকা পালন করছে বাংলাদেশ কোস্ট গার্ড। জেলে ও মৎস্য ব্যবসায়ীদের মাঝে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নানাভাবে প্রচারণা চালিয়ে সচেতন করছে কোস্টগার্ড। আজ বুধবার (১লা মার্চ ২০২৩) অভয়াশ্রম সংরক্ষণ অভিযানের ১ম দিনে বাংলাদেশ কোস্টগার্ড চাঁদপুরে মেঘনা নদীতে এবং ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে টহল কার্যক্রম পরিচালনা করছে। মাছ ধরা ট্রলার যাতে জেলেপল্লী থেকে বের হতে না পারে সে দিকে সার্বক্ষনিক নজরদারি রাখছে কোস্ট গার্ড।

তিনি আরও বলেন, এছাড়াও বাংলাদেশ কোস্ট গার্ড এর এখতিয়ারভুক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ, ডাকাতি দমন ও জননিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি অবৈধভাবে মৎস্য আহরণ, জাটকা নিধন, মা ইলিশ রক্ষাসহ উপকূলীয় ও নদী এলাকার মৎস্য অভায়শ্রম গুলোতে মা মাছ রক্ষায় কোস্ট গার্ডের টহল ২৪ ঘন্টা অব্যাহত আছে এবং থাকবে।

Powered by themekiller.com