Breaking News
Home / Breaking News / ইলিশ রক্ষায় প্রকৃত জেলেরাই সরকারী সহায়তা পাবে…খান জাহান আলী কালু পাটওয়ারী

ইলিশ রক্ষায় প্রকৃত জেলেরাই সরকারী সহায়তা পাবে…খান জাহান আলী কালু পাটওয়ারী

মোহাম্মদ সিন্টুঃ
দু মাসের অভয়াশ্রম চলাকালীন সময়ে চাঁদপুরের ৫৫ হাজার জেলে সম্প্রদায়ের সরকারীভাবে সহায়তা পাবে, এ সময়ে জেলেরা মেঘনা পদ্মায় কোনো প্রকার মাছ শিকার ও কোনো প্রকার জাল নিষিদ্ধ করা হয়েছে, ইলিশ আমাদের জাতীয় সম্পদ, ইলিশ রক্ষাই আমাদের কর্তব্য বলে চেয়ারম্যান জানান।

চাঁদপুর সদর উপজেলার ১২ নং চান্দ্রা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান খান জাহান আলী কালু পাটওয়ারীর উপস্থিতিতে নিবন্ধিত জেলেরা জাটকা রক্ষা কর্মসূচির আওতায় বিশেষ বরাদ্দের ভিজিএফ’র চাউল পেয়ে দারুন খুশি হয়েছেন। কেননা অনেক স্থানে নিবন্ধিত জেলেদের স্থলে অন্য পেশার লোকও জেলে সেজে চাউল পাওয়ার সুবিধা ভোগ করার চেষ্টা করে। যা জাটকা ইলিশ রক্ষা অভিযান সফল না করতে জেলেদের মাঝে ক্ষোভ সৃষ্টি করে।

গতকাল ৬ মার্চ রবিবার, সকাল ৯ টা থেকে দিন ব্যাপী ১৮৬৭ জন জেলেদের মাঝে ৪০ কেজি করে চাল বিতরণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন ১২ নং চান্দ্রা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি খান জাহান আলী কালু পাটওয়ারী, উপজেলা উপ সহকারী কৃষি কর্মকর্তা ও ট্যাগ অফিসার তাপস, ১ নং ওয়ার্ড মেম্বার খাজা আহমদ পাটওয়ারী, ৩ নং ওয়ার্ড মেম্বার শেখ মোঃ রুবেলসহ অন্নান্য মেম্বারগণ।

উল্লেখ্য, চাঁদপুর জেলার চারটি উপজেলায় মেঘনা নদীতে জাটকা সহ সব ধরনের মাছ শিকার নিষিদ্ধ করেছে সরকার। ১লা মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত জাটকা রক্ষা অভিযান অব্যহত থাকবে।

এ সময়ে চাঁদপুর জেলার পদ্মা- মেঘনা নদীর মতলব উত্তরের ষাটনল থেকে হাইমচরের চরভৈরবী পর্যন্ত প্রায় ৭০ কিলোমিটার এলাকায় ইলিশের জাটকাসহ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। অভিযান চলাকালে জেলেদের মাঝে দুই বারে ৪০ কেজি করে মোট ৮০ কেজি চাল দেওয়া হবে।

error: Content is protected !!

Powered by themekiller.com