Breaking News
Home / Breaking News / ভবন দেখেই তৃপ্তি রোগীরা, জরাজীর্ণ ভবনে চলছে ভোলাবাসীর চিকিৎসা সেবা

ভবন দেখেই তৃপ্তি রোগীরা, জরাজীর্ণ ভবনে চলছে ভোলাবাসীর চিকিৎসা সেবা

মো কামরুল হোসেন সুমন,ভোলা প্রতিনিধিঃ
ডাক্তার ও জনবল সংকটে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে ভোলার ২৫০ শয্যার হাসপাতাল।
একটি বহুতল ভবন উদ্বোধন না হওয়ায় পাশেই জরাজীর্ণ ভবনে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন হাসপাতাল কর্তৃপক্ষ।
৫৮জন চিকিৎসকের মধ্যে কর্মরত আছেন মাত্র ১২ জন। ৮৭ জন নার্সের স্থলে কর্মরত আছেন ৬০ জন ২৭টি পদ শূন্য।
এতে ন্যূনতম চিকিৎসা সেবাও পাচ্ছেন না দ্বীপবাসী। অবশ্য, হাসপাতালের তত্ত্বাবধায়ক শিগগিরই এ সংকট নিরসনের আশ্বাস দিয়েছেন।
প্রায় তিন বছর আগে ২৫০ শয্যার জেনারেল হাসপাতালের ভবন নির্মাণ কাজ শেষ হয়েছে এবং কাগজপত্রে ২৫০ শয্যায়ই চলছে। কিন্তু জনবল নিয়োগ না দেওয়ায় চালু করা সম্ভব হয়নি। তাই ১০০ শয্যার জনবলেই চলছে ২৫০ শয্যার চিকিৎসা সেবা।
সদর হাসপাতালে গড়ে ৩০০ থেকে ৩৫০ রোগীকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

ভোলা সদর হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীরা পর্যাপ্ত চিকিৎসা সেবা না পেয়ে চিকিৎসার জন্য নির্ভরশীল হয়ে পড়েছেন ভোলার ক্লিনিকগুলোতে, হাসপাতালের চিকিৎসক ও জনবল সংকটে এমন কি বেডের অবস্থাও জরাজীর্ণ হওয়া রোগীদের এই সুযোগে পকেট কাটছেন ভোলার ক্লিনিক স্টাফরা।

ভোলার চারদিকে নদী, রাত বাড়লেই এই জেলার রোগীদের নিয়ে স্বজনদের ভোগান্তির শেষ থাকে না, করোনার সংকটময় সময়ে ভোলার ২০ লক্ষ মানুষের হাহাকার ছিলো চিকিৎসা সেবা নিয়ে কিন্তু ২৫০ শয্যা হাসপাতাল নির্মাণের পর আশার আলো দেখলেও কাগজপত্র আর সাইনবোর্ডের উন্নতি হলেও নতুন ভবনে হাসপাতালের মুল চাবিকাঠি চিকিৎসক ও জনবল সংকটের উন্নতি হয়নি।

ভোলার মনপুরা, চরফ্যাশনসহ বিচ্ছিন্ন এলাকার রোগীরা আশার আলো নিয়ে চলে আসেন সদর হাসপাতালে, জেলা হাসপাতালে উন্নত চিকিৎসা পাবে আশা নিয়ে আসলেও নতুন ভবন দেখেই তৃপ্তি পাওয়া ছাড়া রোগীদের আর কোন উপায় থাকে না।

শেষ পরিণতি ভোলার গলাকাটা ক্লিনিক অথবা গোয়ালের গরু বিক্রি করে বরিশাল, ঢাকা পাড়ি দেওয়া ছাড়া বিকল্প উপায় থাকে না রোগীদের।

সদর হাসপাতালের জরাজীর্ণ ভবনে একদিকে বেড সংকট অন্যদিকে চিকিৎসা সেবা পাচ্ছে না সব মিলিয়ে ভোলার মানুষ চিকিৎসা সেবা নিয়ে ডিজিটাল যুগে থাকলেও সদর হাসপাতালে গেলে বুঝা যায়, ডিজিটালের ছোঁয়া এই হাসপাতালে লাগেনি যা দ্বীপবাসীর জন্যই হতাশাজনক।

ভোলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাক্তার লোকমান হাকিম জানান, হাসপাতালের চিকিৎসকসহ জনবলের জন্য আমরা চিঠি দিয়েছি, কর্তৃপক্ষ আমাদের জনবল দিলেই এই সংকট দুর হবে ইনশাল্লাহ।

Powered by themekiller.com