Breaking News
Home / Breaking News / ফরিদগঞ্জে শিক্ষকগণ: “কাঁধের জোয়াল মাঠে রেখে আমরা যেনো পলায়নপর না হই”

ফরিদগঞ্জে শিক্ষকগণ: “কাঁধের জোয়াল মাঠে রেখে আমরা যেনো পলায়নপর না হই”

আবু হেনা মোস্তফা কামাল, ফরিদগঞ্জ: ৮৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করেছেন প্রাথমিক শিক্ষকগণ। দিবসটি স্মরণীয় করে রাখতে তারা সংগঠনের জন্মদিনের কেক কেটেছেন। কোভিড-১৯ এর মধ্যে সাংগঠনিক দক্ষতা বৃদ্ধিতে মতবিনিময় করেছেন প্রাথমিক শিক্ষক সমিতির নিজস্ব কার্যালয়ে। ফরিদগঞ্জ উপজেলা শাখা অনুষ্ঠানের আয়োজন করেছে।

আয়োজকরা জানিয়েছেন, অনুষ্ঠান আয়োজনের ক্ষেত্রে সরকারী নিয়মনীতি আরোপিত রয়েছে। তাই অনুষ্ঠান সংক্ষিপ্ত করা হয়েছে। উপস্থিতিও স্বল্প পরিসরে। কিন্তু, প্রাণের স্পন্দনের কমতি ছিলো না। ছোট্ট পরিসরে মিলিত হতে পেরেও সবাই ছিলেন আনন্দে উদ্বেলিত। সংগঠনের জন্মের ৮৭ টি বছর পেরিয়ে গেছে। জন্ম লগ্নের অনেক অগ্রজগণ এখন আর জীবিত নেই। তারা যেমন সংগঠনটি রেখে গেছেন, তেমনই তাদের নেতৃত্বে সংগঠনের নানা সাফল্য ও বীরত্বগাঁথা ইতিহাসে লিখে রেখেছেন। বহু আন্দোলন, সংগ্রামের মধ্য দিয়ে এ সংগঠন শিক্ষকদের জন্য অনেক প্রাণের দাবী আদায় করতে সক্ষম হয়েছে। তাই আমরা সংগঠনের স্লোগান ধারণ করেছি- ‘ঐতিহ্য সংগ্রাম সাফল্যের ৮৭ বছর’।

সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন কবির বলেন, এ সংগঠনের নেতৃত্ব দিয়েছেন শের-এ বাংলা এ.কে. ফজলুল, হোসেন শহীদ সোহরাওয়ার্দীসহ খ্যাতিমান রাজনীতিক ও ব্যক্তিবর্গ। বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি একটি গুরুত্বপূর্ণ সংগঠন। স্বাধীনতার প্রায় ৩৭ বছর পূর্বে এ সংগঠনের জন্ম। কিন্তু, কিছু স্বার্থান্বেষী মহল অসাংগঠনিক পথে সংগঠনের নেতৃত্বে আসতে না পেরে এ সংগঠনের বিপরীতে ভুঁইফোঁড় সংগঠনের অধিকারী হয়েছেন। আমরা তাদের প্রতি অনুরোধ করতে চাই, আসুন ঐতিহ্যবাহী এ সংগঠনের পতাকাতলে থেকে প্রাথমিক শিক্ষকদের স্বার্থ সংরক্ষণে ঐক্যবদ্ধ থাকি। বিচ্ছিন্নভাবে কোনো দাবী আদায় হয়নি, বরং, ক্ষতি হয় ও হয়েছে। বর্তমানেও তেমন আচরণ আমরা লক্ষ্য করেছি। তিনি শিক্ষক জাহাঙ্গীর সরকার কামরুলকে উদ্ধৃত করে বলেন, কেউ কেউ ফেসবুকে স্ট্যাটাস দিয়ে নিজেদের ওই রকম আচরণ প্রমাণ করতে চাইছেন। সারাদেশে কর্মসূচী পালনের জন্য আহবান জানানোয় সংগঠনের কেন্দ্রীয় সভাপতি আবুল কাশেম ও সাধারণ সম্পাদ্ক মোস্তাফিজুর রহমান শাহীনকে ধন্যবাদ জ্ঞাপন করেন তিনি।

বক্তারা বলেন, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি শুধু নিছক একটি সংগঠন নয়। এটি একটি ইতিহাস। বাংলাদেশে খুব কম সংগঠনই আছে এমন থুত্থুরে বয়সের। বয়স তুত্থুরে কিন্তু, এ সংগঠনটি চিরযৌবনা, চির তরুণ ও নবীন হয়ে থাকবে- বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির সদস্য, শিক্ষকগণ তথা সম্মানিত অভিভাবক জনতার মাঝে। তারা আরও বলেন, আমরা যেনো আমাদের ওপর অর্পিত দায়িত্ব ভুলে না যাই। আমাদের ওপরই নির্ভর করে একটি শিক্ষিত জাতি। যারা দেশের কল্যাণ, উন্নয়ন, অগ্রগতি, সাহিত্য-সংস্কৃতি, জ্ঞান-বিজ্ঞানের দ্বার উন্মোচিত করবে। দেশ মাতৃকার নেতৃত্ব দেবে সফলভাবে। আগামী দিনের নাগরিক গড়তে আমরা জোয়াল কাঁধে নিয়েছি। কাঁধের জোয়াল মাঠে রেখে আমরা যেনো পলায়নপর না হই।

সংগঠনের ফরিদগঞ্জ উপজেলা শাখার সভাপতি বিল্লাল হোসেন পাটওয়ারির সভাপতিত্বে প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সিনিয়র সহসভাপতি মোস্তফা তালুকদার, সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন কবির, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক বোরহান উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক হাসিনা আক্তার ডলি, সাংগঠনিক সম্পাদক আলমগীর হোসেন তালুকদার, সহসম্পাদক জহিরুল ইসলাম, প্রচার সম্পাদক বিল্লাল হোসেন প্রমুখ। আলোচনা শেষে সংগঠনের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে কেক কাটা হয়। একে অপরের মুখে কেক তুলে দেওয়ার মধ্য দিয়ে আনন্দঘন পরিবেশের সৃষ্টি হয়।

error: Content is protected !!

Powered by themekiller.com