Home / Breaking News / ইলিশ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের অবহিতকরণ সেমিনার

ইলিশ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের অবহিতকরণ সেমিনার

মোহাম্মদ সিন্টুঃ
চাঁদপুরে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্প এর আওতায় জেলা পর্যায়ে অবহিতকরণ সেমিনার সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় চাঁদপুর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে সেমিনারের উদ্বোধন করেন চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, ইলিশ উন্নয়নে চাঁদপুরকে বিশেষ গুরুত্ব দিয়ে দেখা দরকার। জেলেদের ঠিকমত সচেতন করতে পারছি না বিধায় জেলেরা জাটকা নিধন করছে। আমরা সকলকে নিয়ে সমন্বিতভাবে সভা করেছি। আমাদের সমস্যার মূলে যেতে হবে। তাদের সমস্যা সমাধান করতে হবে। জেলেদের হালনাগাদ কার্যক্রম চলমান রয়েছে। অতি শীঘ্রই এই জেলেদের হালনাগাদ তালিকা তৈরী করবো। যখন অভিযান থাকবে, তখন জেলেদের ওইসময়টা অন্যরকম কার্যক্রম দিয়ে ব্যস্ত রাখতে হবে। জেলেদের বিকল্প উপকরণ স্থানীয়ভাবে ঠিক করলেই ভালো হবে। আমরা চাচ্ছি না জেলেরা অন্যকোন কর্মে জড়িয়ে পড়ুক, আমরা চাই তারা নদীতেই মাছ ধরুক।

তিনি অবৈধভাবে জাটকা বা মা ইলিশ নিধন করেন তাদের হুঁশিয়ারী দিয়ে বলেন, কারা কি করেন আমি জানি। আগামীতে কোন অবৈধভাবে মা ইলিশ নিধন কররে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। আমি চাই না আমার জেলে জেল খাটুক। সাধারণ জেলেরা নদীতে মাছ ধরে না এবং আইনশৃঙ্খলা বাহিনীর উপর হামলা করে না। যারা করে তাদের পিছনে অবশ্যই অপশক্তি রয়েছে। মৎসজীবী নেতাদের অবশ্যই দায়িত্ব রয়েছে। যার যার স্থান থেকে নিজ নিজ দায়িত্ব পালন করলে আর কোন সমস্যা হবে না।

এছাড়াও জেলা প্রশাসক জাটকা ও মা ইলিশ সংরক্ষণের মাধ্যমে ইলিশের উৎপাদন বৃদ্ধি, অবৈধ কারেন্টজালের উৎপাদন ও বিপনন চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থাগ্রহণ, ইলিশ সম্পদ রক্ষার উদ্দেশ্য অর্জনে মোবাইল কোর্ট পরিচালনা, নিষিদ্ধ সময়ে মাছ ধরা বন্ধে বিভিন্ন ধরনের কম্বিং অপারেশন পরিচালনা, ইলিশের নিরাপদ অভয়াশ্রম তৈরি, জেলে পরিবারসমূহের দক্ষতাবৃদ্ধির মাধ্যমে বিকল্প কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিসহ ইলিশ সম্পদ রক্ষা সংক্রান্ত সার্বিক বিষয়ে আলোকপাত করেন এবং সংশ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণের জন্য তাগিদ ও নির্দেশনা প্রদান করেন।

উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা মো. মাহবুব এর সঞ্চালনায় বক্তব্য রাখেন, ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থপনা প্রকল্প পরিচালক, মৎস বিভাগের বিভাগীয় উপ-পরিচালক (কুমিল্লা) আব্দুস সাত্তার, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, নৌ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. বেলায়েত, কোস্টগার্ড চাঁদপুর স্টেশান কমান্ডার লে. মাশহাদ উদ্দিন নাহিয়ান, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী প্রমূখ।

স্বাগত বক্তব্য রাখেন জেলা মৎস কর্মকর্তা মো. মেহেদী হাসান। ইলিশ বিষয়ক ‘ইলিশের বাড়ি চাঁদপুর’ কবিতা আবৃত্তি করেন বিশিষ্ট ছড়াকার ডা. পিযুষ কান্তি বড়ুয়া।

সেমিনারে প্রকল্পের মূল প্রবন্ধ উপস্থাপনা করেন মৎস অধিদপ্তরের ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থপনা প্রকল্পের সহকারী পরিচালক মো. শামসুল আলম পাটওয়ারী।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন, সদর উপজেলা মসজিদের ইমাম মুফতি কেফায়েত উল্লাহ, পবিত্র গীতা পাঠ করেন সঞ্জীব চন্দ্র দাস।

error: Content is protected !!

Powered by themekiller.com