Breaking News
Home / Breaking News / আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে মহড়া ও আলোচনা সভা

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে মহড়া ও আলোচনা সভা

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে মহড়া ও আলোচনা সভা

মোহাম্মদ সিন্টু।।
আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস এবং সিসিপি’র ৫০ বছর পূর্তি উপলক্ষে চাঁদপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উদ্যোগে জনসচেতনা সৃষ্টির লক্ষে্ মহড়া কার্যক্রম ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল বুধবার (১৩ সেপেটম্বর) সকালে জেলা প্রশাসক কার্যালয়ে মহড়া ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

তিনি বলেন, একটি দুর্ঘটনা ঘটলে সাধারণ মানুষ সহ সকলের দায়িত্ব হল প্রতিবন্ধকতা সৃষ্টি না করে যাতায়াতের ব্যবস্থা রাখা। একটি ছোট্ট দূর্ঘটনা আমাদের জীবনে ভয়াবহ ক্ষতি বয়ে আনতে পারে। আমরা একটু সচেতন হলেই বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেতে পারি। তাই অগ্নিনির্বাপণ সম্পর্কে আমাদের প্রাথমিক ধারণা থাকটা জরুরি। তাহলে আমরা নিজেরাই নিজেদের সুরক্ষিত রাখতে পারব। যখন কোন স্থানে আগুন লাগবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কে কল দেওয়ার সময় অবশ্যই আপনার নাম উল্লেখ করতে হবে। তাহলে সেই অনুযায়ী তারা ব্যবস্থা গ্রহণ করতে সক্ষম হবে। বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের লোকেরা সব সময় আন্তরিকতার সহিত কাজ করে থাকেন। বাংলাদেশের রানা প্লাজা সহ যত ধরনের দুর্ঘটনা ঘটেছে সকল দুর্ঘটনায় সাফল্যের সাথে এই সংস্থাটি কাজ করেছে সকলকে আমাদের সচেতন হতে হবে। কারণ সচেতনতাই পারে একটি বড় দুর্ঘটনার হাত থেকে আমাদের রক্ষা করতে। আজ এখানে যে মহড়া দেওয়া হয়েছে তারা যদি আমরা মনে রেখে বাসাবাড়ি ও দোকানপাটে অগ্নিকাণ্ডের সময় প্রয়োগ করতে পারি তাহলে দুর্ঘটনায় ক্ষতি অনেকটা কমিয়ে আনতে পারব। সাথে সাথে প্রাণহানির সংখ্যাও কম হবে। ফায়ার সার্ভিসের সকল ধরনের মহড়া যদি আরো বেশি পরিমাণে দেওয়া হয় তাহলে মানুষ বিভিন্ন দুর্যোগের মোকাবেলা সম্বন্ধে অবগত হবে।

চাঁদপুর ফায়ার সার্ভিসের উপ পরিচালক মোহাম্মদ সাহিদুল ইসলামের সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার আসিফ মহিউদ্দিন, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ইবনে আল জায়েদ হোসেন, আনসার-ভিডিপি সহকারী জেলা কমান্ড্যান্ট মোঃ শাহনেওয়াজ হোসেন।

ফায়ার সার্ভিস কর্মিরা উপস্থিত জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে কিভাবে আগুন নেভাতে হবে সেই বিষেয়ে প্রশিক্ষণ দেন। পরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্মিরা তাদের জনসেবামূলক কর্মকাণ্ডের অগ্নি-দুর্ঘটনা মোকাবেলায়, ভূমিকম্প ও বজ্রপাত থেকে নিরাপদ থাকতে করণীয় বিষয়ক সচেতনতামূলক বক্তব্য রাখেন। যেকোন প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগে তাৎক্ষণিক ও জরুরিভিত্তিতে সাড়াদান, উদ্ধারকার্যক্রম পরিচালনা এবং স্বাভাবিক জনজীবন ফিরিয়ে আনার অপারেশন প্রটোকল মহড়ায় প্রদর্শন করা হয়।

এ সময় ফায়ার সার্ভিসের বিভিন্ন কর্মকর্তা, রেড ক্রিসেন্ট ও রোভার স্কাউটের সদস্য বৃন্দগন উপস্থিত ছিলেন।

error: Content is protected !!

Powered by themekiller.com