Breaking News
Home / Breaking News / চাঁদপুর মাছ ঘাটে হঠাৎ করে ইলিশ মাছে সয়লাব, সাগরের মাছ ভেবে নৌ পুলিশের হানা

চাঁদপুর মাছ ঘাটে হঠাৎ করে ইলিশ মাছে সয়লাব, সাগরের মাছ ভেবে নৌ পুলিশের হানা

চাঁদপুর প্রতিনিধিঃ
ইলিশের রাজধানী নামে খ্যাত চাঁদপুর, চাঁদপুর বড় স্টেশন মাছ ঘাট শত শত মণ ইলিশ একসময় প্রতিদিনই ক্রয়-বিক্রয় করা হতো।এছাড়া সাগর থেকে ট্রলার বোঝাই করে ইলিশ মাছ নিয়ে চাঁদপুর মাছ ঘাটে এনে বিক্রি করে। সেই মাছ চাঁদপুর থেকে ট্রেন ও ট্রাক যোগে বিভিন্ন জেলায় বিক্রি করা হয়। হঠাৎ ইলিশ মাছের আকাল হওয়ায় নদীতে মাছ না থাকায় মৎস্যজীবী ও আড়ৎদাররা খুব কষ্টে জীবন যাপন করছে।

ইতিমধ্যে সাগরে ৬৫ দিন অভয়াশ্রম চলাকালীন সময়ে মাছ ধরা নিষেধাজ্ঞার থাকার কারণে চাঁদপুর মাছ ঘাটে মাছ বিক্রি করতে না পারায় আড়ৎদার ও শ্রমিকরা খুব সমস্যায় দিন কাটাচ্ছে।
হঠাৎ করে শুক্রবার দুপুরে উপকূলীয় অঞ্চল থেকে দুটি ট্রলার বোঝাই করে ইলিশ মাছ নিয়ে এসে বড়স্টেশন মাছ ঘাটে বিক্রি করে।
এসময় বড় স্টেশন মাছ ঘাট প্রতিটি আড়ৎদে কানায় কানায় ইলিশ মাছে সয়লাব হয়ে যায়। শত শত ক্রেতা-বিক্রেতাদের মাছ কেনার ধুম পড়তে দেখা যায়।
ঠিক সে সময়ই চাঁদপুর নৌ থানা পুলিশ সাগর থেকে মাছ এনে বিক্রি করার খবর শুনে বড় স্টেশন মাছ ঘাটে এসে হানা দেয়।
এ সময় মাছ ঘাট মৎস্য বণিক সমিতির নেতাদের সাথে পুলিশের বাকবিতণ্ডা লিপ্ত হয়।
পরে চাঁদপুর সদর সিনিয়র মৎস্য কর্মকর্তা সুদীপ ভট্টাচার্য ফোন করে পুলিশকে অনুরোধ করলে অবশেষে নৌ-পুলিশ বড় স্টেশন মাছঘাট এলাকা ত্যাগ করেন।
এই বিষয়ে বড় স্টেশন মৎস্য বণিক সমিতির সভাপতি মানিক জমাদার জানান, সাগরে অভয়াশ্রম চলাকালীন সময়ে মাছ ধরা বন্ধ থাকার কারণে জেলেরা ভোলা নদীতে ইলিশ মাছ ধরে সেগুলো চাঁদপুরসহ বিভিন্ন জায়গায় বিক্রি করছে। সাগরে কোস্টগার্ড ও নৌ পুলিশ অভিযান করার কারণে সেখানে মাছ ধরতে না পারায় জেলেরা উপকূলীয় অঞ্চলে মাছ নিধন করে চাঁদপুরে এনে বিক্রি করে। নৌ পুলিশ সাগরের মাছ মনে করে মাছ ঘাটে এসে ঝামেলা শুরু করে। চাঁদপুর সিনিয়র মৎস্য কর্মকর্তার সাথে যোগাযোগ করে মাছ ঘাটে ইলিশ মাছ বিক্রি করা হচ্ছে।
ট্রলার মালিক জানান, সাগরে মাছ ধরতে না পারলেও উপকূলীয় অঞ্চলে ইলিশ মাছ ধরে সেগুলো চাঁদপুর মাছঘাট সহ অন্য জায়গায় বিক্রি করা হয়। বড় স্টেশন মাছ কাটে মাছ বিক্রি করতে আসতে মাঝে মাঝে সমস্যা পরতে হয়। তবে মাছগুলো সাগরের নয় ভোলা নদীর। দুটি ট্রলার নিয়ে ভোলা দৌলতখান থেকে মাছ এনে চাঁদপুর ঘাটে মাছ বিক্রি করা হয়েছে।

error: Content is protected !!

Powered by themekiller.com