Breaking News
Home / Breaking News / কাল মধ্য রাত থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন চাঁদপুরসহ সাগরে অভয়াশ্রম

কাল মধ্য রাত থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন চাঁদপুরসহ সাগরে অভয়াশ্রম

এম. আর হারুনঃ
কাল ১৩ অক্টোবর রাত ১২টার পর অর্থ্যাৎ ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন চাঁদপুরসহ সাগরে ইলিশ ধরা বন্ধ থাকবে। ইলিশের সুদিন ফেরানোর লক্ষ্যে ২২ দিন অভয়াশ্রম ঘোষনা করে মন্ত্রণালয়। এ সময়ে মা ইলিশ শিকার, আহরণ, পরিবহন, বিপণন ও মজুদ বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

বিশেষ করে চাঁদপুরের মতলব উপজেলার ষাটনল থেকে চর আন্দার মানিক, আলেকজান্ডার, রামগতির প্রায় ১শ’ কিলোমিটার নৌ পথ প্রতি বছরের ন্যয় চলতি মৌসুমে সরকার মা ইলিশ রক্ষায় এ সিদ্ধান্ত গ্রহন করেন।
গত রবিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়েছে। বৈঠকে আরও জানানো হয়, ইলিশ ধরা বন্ধ থাকার কারণে ক্ষতিগ্রস্ত ৫ লাখ ৭০ হাজার জেলে পরিবারকে মাসে ২০ কেজি হারে চাল বিতরণ করা হবে। ইতোমধ্যে ওই কার্যক্রম পরিচালনার জন্য জেলা প্রশাসন ও স্থানীয় মৎস্য বিভাগকে নির্দেশনা দেওয়া হয়েছে।

কমিটি সূত্র জানায়, সংসদীয় কমিটির বৈঠকে চলতি অর্থবছরে ৬ লাখ মেট্রিক টন মাছ উৎপাদনের লক্ষ্যে মন্ত্রণালয় কর্তৃক গৃহীত নানা পদক্ষেপের কথা তুলে ধরা হয়। এ ছাড়া বৈঠকে ‘সামুদ্রিক মৎস্য বিল-২০২০’ও ‘মৎস্য ও মৎস্যপণ্য (পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ) বিল-২০২০’ প্রয়োজনীয় যাচাই-বাছাই, পরিবর্তন, পরিমার্জন, সংশোধনপূর্বক সংসদে উত্থাপনের সুপারিশ করা হয়।

সংসদীয় কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মৎস্যমন্ত্রী শ ম রেজাউল করিম, বিএম কবিরুল হক, ছোট মনির, শামীমা আক্তার খানম ও কানিজ ফাতেমা আহমেদ এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

error: Content is protected !!

Powered by themekiller.com