Breaking News
Home / Breaking News / চাঁদপুরে ২’শ কোটি টাকা বরাদ্ধে নির্মিত হচ্ছে ৭৫ একাডেমিক ভবন

চাঁদপুরে ২’শ কোটি টাকা বরাদ্ধে নির্মিত হচ্ছে ৭৫ একাডেমিক ভবন

বিশেষ প্রতিনিধিঃ
শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপির সহযোগিতায় গত কয়েক বছরে চাঁদপুরে শিক্ষা অবকাঠামোর ব্যাপক উন্নয়ন হয়েছে। চাঁদপুর-হাইমচর এবং চাঁদপুর সদর উপজেলা ও শহরের বিভিন্নস্থানের স্কুল,কলেজ মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে একাডেমিক ভবন ও বিদ্যমান ভবনের উর্ধ্বমূখী সম্প্রসারণ কাজ করা হয়েছে।

বর্তমানে চাঁদপুরের শিক্ষা প্রকৌশলের আওতায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে প্রায় ২’শ কোটি টাকা বরাদ্ধে নির্মিত হতে যাচ্ছে ৭৫ একাডেমিক ভবন। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের ১০ টি বিদ্যমান ভবনের উর্ধ্বমূখী সম্প্রসারণ করা হচ্ছে।

চাঁদপুর শিক্ষা প্রকৌশল অধিদপ্তরে খবর নিয়ে জানা যায়, বর্তমানে চাঁদপুরে মাধ্যমিক বিদ্যালয়ের ৪ তলা ১০টি একাডেমিক ভবনের কাজ চলমান রয়েছে। এক তলা ৫৫ একাডেমিক ভবনের কাজ উদ্ধমুখী হয়ে আছে। এছাড়াও ছাত্রী নিবাস সহ আরো বেশ ক’টি একাডেমিক ভবন নির্মিত হবে।

এরই মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের ৪ তলা (চলমান) একাডেমিক ভবন ১০ টি, যার প্রতিটি বরাদ্ধ ২ কোটি ৮৮ লাখ টাকা করে। মাদরাসার ৪ তলা একাডেমিক ভবন ৬টি, প্রতিটির বরাদ্ধ ২ কোটি ৯৩ লাখ টাকা।

পুরাণ বাজার ডিগ্রি কলেজের দশ তলা একাডেমিক ভবন ১ টি,যার বরাদ্ধ রয়েছে ১৫ কোটি টাকা। বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও কলেজের ৬ তলা ভবন ১টি, বরাদ্ধ ৩ কোটি ২৫ লাখ টাকা। হাইমচর কলেজের ৬ তলা ভবন ১টি, এর বরাদ্ধ ১০ কোটি টাকা। চাঁদপুর সরকারি মহিলা কলেজের ছাত্রী নিবাস ১২ তলা ভবন ১টি, যার বরাদ্ধ ১৭ কোটি টাকা।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের একাডেমিক ভবন ৫৫টি, প্রতিটি ভবনের বরাদ্ধ ৮৫ লাখ টাকা করে। এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১০ টি বিদ্যমান ভবনের উর্ধ্বমূখী সম্প্রসারণ কাজ করা হচ্ছে। যার প্রতিটির বরাদ্ধ রয়েছে ১ কোটি ২৫ লাখ টাকা করে। আর এসব বরাদ্ধের কাজ করা হচ্ছে চাঁদপুরের শিক্ষা প্রকৌশলের আওতায় ।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে প্রায় ২,শ কোটি টাকা বরাদ্ধে সর্বমোট ৭৫টি একাডেমিক ভবন নির্মিত হচ্ছে এবং ১০ টি সম্প্রসারণ করা হচ্ছে।

এরইমধ্যে ৪ তলা ১০ টি মাধ্যমিক একাডেমিক ভবনের কাজ চলমান রয়েছে। ৫৫ টি একাডেমিক ভবন অর্ধেক কাজ সম্পন্ন হয়েছে। বাকি বরাদ্ধের কাজ গুলো সহসাই করা হবে বলে জানা গেছে। এছাড়াও চাঁদপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে আরো অনেক উন্নয়নের বরাদ্ধ প্রক্রিয়াধীন রয়েছে। আর চাঁদপুরে শিক্ষা অবকাঠামোর এই ব্যাপক উন্নয়ন হয়েছে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপির আন্তরিকতা ও সহযোগিতার কারনে।

চাঁদপুর শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী স্বপন কুমার সাহা জানান, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের আওতায় সরকার থেকে যেসব বরাদ্ধ এসেছে তার মধ্যে ৪তলা বিশিষ্ট ১০ টি মাধ্যমিক একাডেমিক ভবনের কাজ চলমান রয়েছে। ১ তলা ৫৫ টি একাডেমিক ভবনের কাজ মাঝামাঝিতে । বাকিগুলো টেন্ডার আহবানের মাধ্যমে সহসাই কাজ শুরু করা হবে।

তিনি আরো জানান, আগের তুলনায় চাঁদপুরে শিক্ষা অবকাঠামোর ব্যাপক উন্নয়ন হয়েছে। তবে এখানেই শেষ নয় চাঁদপুরে শিক্ষা প্রতিষ্ঠানে আরো অনেক উন্নয়নের বরাদ্ধ পক্রীয়াধীন রয়েছে। এক্ষেত্রে অবশ্যই মাননীয় শিক্ষামন্ত্রীর সহযোগিতা রয়েছে।

আগামীতেও চাঁদপুরে শিক্ষা ক্ষেত্রে এমন উন্নয়নের ধারা অব্যাহত খাকবে বলে জানা গেছে।

error: Content is protected !!

Powered by themekiller.com