Home / Breaking News / ‘পরের মানববন্ধনটা হয়তো আমার জন্য হবে’

‘পরের মানববন্ধনটা হয়তো আমার জন্য হবে’

ঢাকা প্রতিনিধি ::
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ধর্ষণের ঘটনায় রোববার সকাল থেকে মানববন্ধন ও বিক্ষোভ করছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। কাছে দাঁড়িয়ে সবটুকুই দেখছিলেন বিশ্ববিদ্যালয়ের এমবিএর শিক্ষার্থী মাহমুদা আক্তার। একপর্যায়ে প্ল্যাকার্ড হাতে নিজেও দাঁড়ালেন মানববন্ধনে। মানববন্ধনে দাঁড়ানোর আগে বললেন, ‘এই মানববন্ধন দেখে একটা কথাই ভাবছি, পরের মানববন্ধনটা হয়তো আমার জন্য হবে।’

বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ধর্ষণের এই ঘটনায় মাহমুদার মতো ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরও অনেক শিক্ষার্থী। ধর্ষণের ঘটনার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে বিভিন্ন সংগঠনের ব্যানারে মানববন্ধন করেন শিক্ষার্থীরা। সেখানে দাঁড়িয়ে মাহমুদা প্রথম আলোকে বলেন, ‘নুসরাত ছাড়া ধর্ষণের ঘটনার বলার মতো একটি বিচারও হয়েছে? নুসরাতকে তো জীবনও দিতে হয়েছে। ধর্ষণের বিচার তো দল বা ক্ষমতার সঙ্গে জড়িত না। তাহলে শাস্তি কেন হয় না? নিজেদের কারও কিছু না হওয়া পর্যন্ত কি টনক নড়বে না? কঠিন শাস্তি দিলে প্রতিদিন এই ঘটনা দেখতে হবে না।’

দ্রুত বিচার ট্রাইব্যুনালের আওতায় ধর্ষণের বিচারসহ বেশ কিছু দাবি নিয়ে রোববার রাত থেকেই অনশন করছেন বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষার্থী মো. সিফাতুল ইসলাম। তিনি আরও বলেন, নৈতিক মূল্যবোধ সম্পন্ন শিক্ষা ব্যবস্থা ও সামাজিক আন্দোলন গড়ে তুললে ধর্ষণের মতো ঘটনা প্রতিরোধ করা সম্ভব। সোমবার সকালে তাঁর সঙ্গে অনশনে যোগ দেন সাইফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান নামে আরও দুই শিক্ষার্থী।

অদ্বিতীয়া মুকুল নামে বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষার্থী প্রথম আলোকে বলেন, ‘আমরা মেয়েরা নিরাপদ না। রাত-দিন, ঘরে-বাইরে কোথাও না।’ নাম প্রকাশে অনিচ্ছুক চারুকলা অনুষদের এক শিক্ষার্থী বলেন, এই ধরনের ঘটনার অন্যতম কারণ সামাজিক গোঁড়ামি। বিচারই ধর্ষণ কমানোর একমাত্র উপায় নয়। সমস্যা মানসিকতায়। সেখানে বদল আনতে হবে।

গতকাল রোববার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের বাসে করে বান্ধবীর বাসায় যাওয়ার পথে ধর্ষণের শিকার হন ওই ছাত্রী। বান্ধবীর বাসা শেওড়া হলেও ভুল করে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে বাস থেকে নেমে যান তিনি। তাঁকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ওয়ান-স্টপ ক্রাইসিস সেন্টারে (ওসিসি) ভর্তি করা হয়েছে। তাঁর চিকিৎসার জন্য ছয় সদস্যদের একটি মেডিকেল কমিটি গঠন করা হয়েছে।

error: Content is protected !!

Powered by themekiller.com