Home / Breaking News / বেড়েছে পাসের হার, কমেছে জিপিএ-৫

বেড়েছে পাসের হার, কমেছে জিপিএ-৫

ষ্টাফ রির্পোটারঃ
দেশের ১০ শিক্ষাবোর্ডে চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ। গতবারের চেয়ে এবার পাসের হার বেড়েছে কিন্তু জিপিএ ফাইভ কমেছে। গতবার পাসের হার ছিল ৭৭ দশমিক ৭৭ শতাংশ। গতবারের তুলনায় পাসের হার বেড়েছে ৪ দশমিক ৪৩ শতাংশ।
এবার মোট জিপিএ ফাইভ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন শিক্ষার্থী। গতবার পেয়েছিল ১ লাখ ১০ হাজার ৬২৯ জন।
সোমবার সকাল ১০টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষামন্ত্রী দীপু মনির হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা। সেখানেই ফলাফল প্রকাশ করেন দীপু মনি।
প্রতি বছর ফল প্রকাশের দিন সকালে প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের অনুলিপি তুলে দিতেন বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা। কিন্তু এবার প্রধানমন্ত্রী দেশের বাইরে থাকায় তা সম্ভব হয়নি। প্রধানমন্ত্রীর সম্মতিক্রমে তাঁর পক্ষে ফলাফলের অনুলিপি গ্রহণ করেন শিক্ষামন্ত্রী।
শিক্ষামন্ত্রী ফল প্রকাশের ঘোষণা দিলেও শিক্ষার্থীরা ফল পাবে বেলা ১২টা থেকে। নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও অনলাইন ও এসএমএসে ফল পাওয়া যাবে।
এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী এবং ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র।
এবার এসএসসির আটটি সাধারণ বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৮০। জিপিএ ফাইভ পেয়েছে ৯৪ হাজার ৫৫৬ জন। এবার এসএসসিতে মোট পরীক্ষার্থী ছিল ১৭ লাখ ১০২ জন।
এবার মাদ্রাসা বোর্ডে ৮৩ দশমিক ৩ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। জিপিএ ভাইভ পেয়েছে ৬ হাজার ২৮৭ জন। এবার মাদ্রাসা বোর্ডের অধীন দাখিলে পরীক্ষার্থী ছিল ৩ লাখ ১০ হাজার ১৭২ জন।
এছাড়া কারিগরি বোর্ডে ৭২ দশমিক ২৪ শতাংশ পাস করেছে। জিপিএ ফাইভ পেয়েছে ৪ হাজার ৭৫১ জন। এবার কারিগরিতে পরীক্ষার্থী ছিল ১ লাখ ২৫ হাজার ৫৯ জন।

error: Content is protected !!

Powered by themekiller.com